• রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল বই দিল বসুন্ধরা খাতা

সংগৃহীত ছবি

জাতীয়

দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল বই দিল বসুন্ধরা খাতা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ জুন ২০২২

মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে ব্রেইল বই বিতরণ করেছে বসুন্ধরা খাতা। বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহানের উদ্যোগে ভিউ ফাউন্ডেশনের (ভিজুয়ালি ইম্পায়ার্ড এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার) সহযোগিতায় শিক্ষার্থীদের হাতে বইগুলো তুলে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘বসুন্ধরা খাতা ব্রেইল বই ডোনেশন প্রোগ্রাম’ আয়োজিত হয়। অনুষ্ঠানে ব্রেইল প্রিন্টিং পদ্ধতিতে তৈরি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) অনুমোদিত বাংলা সহপাঠ, বাংলা সাহিত্যপাঠ ও ইংলিশ ফর টুডে বই বিতরণ করা হয়েছে।

মূলত এনসিটিবি কর্তৃক অনুমোদিত বাংলা সহপাঠ, বাংলা সাহিত্যপাঠ ও ইংলিশ ফর টুডে বইগুলো তৈরী করা হয়েছে ব্রেইল প্রিন্টিং পদ্ধতিতে।

দীর্ঘ এক যুগ ধরে সমাজের প্রতিটি স্তরের মানুষের মাঝে শিক্ষার আলো পৌঁছে দিতে বসুন্ধরা পেপার মিলস লিঃ প্রতিনিয়ত শিক্ষার উপকরণ উৎপাদন, বিক্রয় ও বিপণন করে আসছে। সঠিক জিএসএম, সঠিক পৃষ্ঠা সংখ্যা ও উন্নত মানের বিভিন্ন ধরনের খাতা এবং A4 কাগজ তার মধ্যে অন্যতম। এরই ধারাবাহিকতায় এই প্রথম দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্তর নিশ্চিত করতে বসুন্ধরা খাতা বিতরণ করল ব্রেইল বই। ব্রেইল বইগুলো বিতরন করা হয়েছে ভিউ ফাউন্ডেশন (ভিজুয়ালি ইম্পায়ারড্‌ এডুকেশন এন্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশন) এর মাধ্যমে, যারা ২০১৬ সাল থেকে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম করে আসছে। ভিউ ফাউন্ডেশন তাদের নিজস্ব ব্রেইল বই প্রিন্টিং হাউজে বইগুলো ছাপানোর কাজ সম্পন্ন করেছে।

জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত উক্ত প্রোগ্রাম শুরু করা হয় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে, পরবর্তীতে স্বাগতম বক্তব্য রাখেন ভিউ ফাউন্ডেশনের ট্রাষ্টি সোহরাব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ - এর পরিচালক ও জনপ্রিয় লেখক ইমদাদুল হক মিলন। আরও উপস্থিত ছিলেন বসুন্ধরা পেপার মিলস লিমিটেড -এর হেড অব মার্কেটিং - মোহাম্মদ আলাউদ্দিন, হেড অব ডিভিশন, সেলস - গোলাম সারওয়ার নওশাদ, ডেপুটি জেনারেল ম্যানেজার, ন্যাশনাল সেলস্‌ - রাজু আহমেদ, ভিউ ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউসুফ আলি চৌধুরীসহ উক্ত দুই প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তারা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads