• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৭
৪ ঘণ্টায় ৬ বার ভূমিকম্প

প্রতীকী ছবি

প্রাকৃতিক দুর্যোগ

৪ ঘণ্টায় ৬ বার ভূমিকম্প

  • সিলেট ব্যুরো
  • প্রকাশিত ৩০ মে ২০২১

মাত্র ৪ ঘণ্টার ভেতরে পরপর ৬ বার ভূমিকম্পে কেঁপে উঠল সিলেট নগরী। এতে আতঙ্কিত হয়ে ওঠেন নগরের বাসিন্দারা। অনেকেই ধারণা করছেন ছোট ছোট ভূমিকম্পের পর বড় ধরনের ভূমিকম্প হতে পারে। আর বড় ধরণের ভূমিকম্প হলে সিলেট সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

নগরের বাসিন্দারা ৬ বার ভূমিকম্পের কম্পন অনুভব করলেও সিলেট আবহাওয়া অফিস বলছে ৪ বার। ভূমিকম্পগুলোর উৎপত্তিস্থল সিলেট। এখানে রিখটার স্কেলে ভূমিকম্পের সর্বোচ্চ মাত্রা ছিল ৪ দশমিক ১।

আবহাওয়া অধিদপ্তরের মতে, গতকাল শনিবার সকাল ১০টা ৩৬ মিনিট, ১০টা ৫১ মিনিট, বেলা ১১ টা ৩০ মিনিট ও দুপুর ২টায় ভূমিকম্প অনুভব হয়। তবে, বেলা ১১টা ৩৪ মিনিট ও ১টা ৪৮ মিনিটে ছোট আকারের আরও দুটি কম্পন অনুভব করেন বলে জানান নগরের একাধিক বাসিন্দা। ঢাকা আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মুমিনুল ইসলাম জানিয়েছেন, ‘আমরা সিলেট স্টেশন থেকে ভূমিকম্পের বিষয়টি অবহিত হয়েছি। ভূমিকম্পের উৎপত্তিস্থল সিলেট। রিখটার স্কেলে কম্পনের সর্বোচ্চ মাত্রা ছিল ৪ দশমিক ১।’

এদিকে, ৪ ঘণ্টার মধ্যে ছয়বার কম্পনে বাসা-বাড়ি, অফিস-আদালতে থাকা মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় অনেককেই বাসা ও কর্মস্থল থেকে বের হয়ে খোলা স্থান ও সড়কে চলে আসতে দেখা যায়। তবে কম্পনে প্রাথমিকভাবে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানান সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা যীশু তালুকদার।

এ বিষয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও পূরকৌশল বিভাগের অধ্যাপক জহির বিন আলম জানান, পর পর এতোবার ভূমিকম্প সিলেট অঞ্চলের পাশেই ডাউকি ফল্ট অঞ্চলের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এত কম সময়ের মধ্যে কয়েক দফা ভূকম্পন হওয়ায় আগামী সাতদিন নগরবাসীকে সচেতন থাকার আহবান জানান তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads