• বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪২৯

বিজ্ঞান ও প্রযুক্তি

গুগল অ্যাকাউন্ট পুরোপুরি ডিলিট করার উপায়

  • ''
  • প্রকাশিত ০৯ জুলাই ২০২৪

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের রয়েছে অসংখ্য ফিচার। প্রতিনিয়ত ব্যবহারকারীদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে গুগল। সারাক্ষণই কোনো না কোনো কাজে ব্যবহার করছেন গুগল। তবে আপনি চাইলেই যে কোনো সময় বন্ধ করতে পারেন আপনার গুগল অ্যাকাউন্ট।

যদি পরে আপনার মন পরিবর্তন হয়। ফের অ্যাকাউন্ট ফিরে চান। তাহলে নির্দিষ্ট একটি সময়ের পরে তা সম্ভব নাও হতে পারে। পাশাপাশি মনে রাখতে হবে যে অ্যাকাউন্টটি ডিলিট করার পর সেখানে থাকা কোনো তথ্যই আর ফিরে পাবেন না।

অ্যাকাউন্ট ডিলিট করলে তাতে থাকা সব ডাটা ও কনটেন্ট মানে ই-মেইল, ফাইলস, ক্যালেন্ডার এবং ফোটো মতো জিনিসগুলো হারিয়ে ফেলবেন আপনি। ওই অ্যাকাউন্টটির মাধ্যমে আপনি জি-মেইল, গুগল ড্রাইভ, ক্যালেন্ডার বা গুগল প্লে-র মতো গুগল পরিষেবায় যোগ দিয়ে থাকলে সেগুলো আর খুলতে পারবেন না।


পাশাপাশি ওই অ্যাকাউন্টের মাধ্যমে খোলা আপনার ইউটিউব বা গুগল প্লে, অ্যাপ, সিনেমা, গেম, মিউজিক এবং টিভি শো থেকে সাবক্রিপশন খারিজ হবে এবং আপনার যা কনটেন্ট ছিল তাও মুছে যাবে। যদি আপনি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন বা যদি আপনি ক্রোমবুক ব্যবহার করেন তাহলে প্রচুর ডাটা ও কনটেন্ট হারাবেন।


যদি আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যায় তাহলে সেটি ডিলিট করার আগে আপনার সিকিউরিটি চেকআপ করে জেনে নেওয়া উচিত আপনার অনুমতি ছাড়া আপনার অ্যাকাউন্টের কোনো অংশ থেকে হ্যাকার অ্যাকসেস পেল। এইভাবে আপনি হ্যাকার পরবর্তী কোনো ক্ষতি করার আগেই পদক্ষেপ নিতে পারবেন।

দেখে নিন কীভাবে অ্যাকাউন্টটি ডিলিট করবেন

প্রথমে আপনাকে অ্যাকাউন্টের ডাটা ও প্রাইভেসি অপশনে যেতে হবে। ডাটা ও প্রাইভেসি সেকশনে গিয়ে সেখানে থাকা মোর অপশনটি সিলেক্ট করে সেখানে থাকা নির্দেশ মেনে আপনার অ্যাকাউন্টটি ডিলিট করুন।

আপনার গুগল অ্যাকাউন্টে থাকা অন্যান্য পরিষেবা থেকেও সরিয়ে দিন। তবে যদি আপনি আপনার সম্পূর্ণ গুগল অ্যাকাউন্টটি ডিলিট করতে না চান তাহলে দেখে নিন কীভাবে সেখান থেকে জি-মেইল, অন্যান্য গুগল সার্ভিস, আপনার গুগল অ্যাকাউন্টে দিয়ে থাকা থার্ড পার্টি অ্যাপগুলোর অ্যাকসেস ও আপনার ডিভাইস থেকে একটি গুগল অ্যাকাউন্ট ডিলিট করতে হয়।

ডিলিট না করেও আপনার ডিভাইস থেকে একটি অ্যাকাউন্ট সরাতে গেলে আপনাকে নিচে দেওয়া নির্দেশগুলো মেনে চলতে হবে। তবে যদি আপনি আপনার ডিভাইসটি খুঁজে না পান তাহলে আপনাকে সেটির উৎপাদনকারী সংস্থার সাইটে যেতে হবে।


অ্যাকাউন্টটি ডিলিট করার পরে যদি আপনার মন পরিবর্তন হয় বা আপনার অ্যাকাউন্টটি দুর্ঘটনাবশত ডিলিট হয়ে যায় তাহলে আপনি নির্দিষ্ট একটি সময়ের মধ্যে ওই অ্যাকাউন্টটি ফিরে পেতে পারেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads