• বৃহস্পতিবার, ২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮

শোবিজ

খালিদের গানে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ২০ ফেব্রুয়ারি ২০২০

সব বাঙালির কাছে একুশে ফেব্রুয়ারির এই গানটি বিশেষ স্থান করে নিয়েছে। তবে মহান একুশে ফেব্রুয়ারির ইতিহাস ও তাৎপর্য নিয়ে হয়েছে আরো অনেক গান। তার মধ্যে একুশে ফেব্রুয়ারি নিয়ে চমৎকার একটি গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। গানটির শিরোনাম ‘২১ ফেব্রুয়ারি’।

এ গানটির সুর করেছেন প্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। কণ্ঠ দিয়েছেন কিশোর ও ফারহানা। গানটি মাহবুবুল এ খালিদের সংগীতবিষয়ক ওয়েবসাইট ‘খালিদসংগীত ডটকম’-এ প্রকাশিত হয়েছে। এ ছাড়া গানটির একটি ভিডিও ইউটিউবের ‘খালিদসংগীত’ চ‌্যানেলে ছাড়া হয়েছে।

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, পাকিস্তানি শাসকগোষ্ঠী দানবের মতো আমাদের মুখের ভাষা ছিনিয়ে নিতে চেয়েছিল। এক্ষেত্রে ক্ষণিকের জন্য তারা সফল হলেও, সালাম, বরকত, রফিকের মতো অকুতোভয় বাঙালির কাছে হার মানতে বাধ্য হয়েছে। শত শহীদের রক্তস্রোতে ভেসে গেছে তাদের সব কূটকৌশল। বাংলা পেয়েছে আমাদের মাতৃভাষার অধিকার। শহীদদের সেই আত্মত্যাগের ফলে আজ বিশ্ব দরবারে মর্যাদায় আসীন হয়েছে আমাদের মায়ের ভাষা।

তিনি আরো বলেন, একুশে ফেব্রুয়ারির তাৎপর্য ও বিশালতা আজ শুধু বাংলাদেশেই সীমাবদ্ধ নেই। মহান ভাষা আন্দোলনের সেই ঐতিহাসিক ঘটনা আজ পুরো বিশ্ব স্মরণ করছে। বিশ্বজুড়েই আজ একুশে ফেব্রুয়ারি পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। কারণ একুশ শুধু আমাদের একার নয়। একুশ আজ সাদা-কালো সব মানুষের। ‘২১ ফেব্রুয়ারি’ গানে এমন বিষয়ের অবতারণা করা হয়েছে।

এ ছাড়াও বাংলা ভাষার বিশালতা তুলে ধরে তার সঠিক ব্যবহারের আহ্বান জানিয়ে আরো দুটি গান লিখেছেন মাহবুবুল এ খালিদ। এর একটির শিরোনাম ‘ও রে বাঙালি, বাংলাদেশি’। এই গানটির সুরও করেছেন গীতিকার নিজে। এতে কণ্ঠ দিয়েছেন এ প্রজন্মের শিল্পী সাবরিনা নওশিন। অন্য গানটির শিরোনাম ‘তোমায় মাগো কেমনে ডাকি। এই গানটিতে সুরারোপ করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানটি গেয়েছেন নন্দিতা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads