• শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
বহুমাত্রিক নকীব খান

সংগৃহীত ছবি

শোবিজ

বহুমাত্রিক নকীব খান

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ২৮ জুন ২০২২

নন্দিত কণ্ঠশিল্পী ও সুরকার নকীব খান। এছাড়াও সুরকার ও মিউজিক কম্পোজার্স সোসাইটি বাংলাদেশের সভাপতি তিনি। এরই মধ্যে চট্টগ্রামে শুরু হয়েছে মাসব্যাপী ‘সংগীতের জাতীয় উৎসব ও সম্মেলন’। এ আয়োজন নিয়ে এই তারকা বলেন, গীতিকবি, শিল্পী, সুরকার ও সংগীতায়োজকদের নিয়ে আমরা যে সংগীত ঐক্য বাংলাদেশ গঠন করেছি তার শুরু থেকেই লক্ষ্য, সংগীতের মানোন্নয়ন, সম্মান ও সম্মানীর জন্য একসঙ্গে লড়াই করে যাওয়া। সংগীতের সব পক্ষকে আস্থা নিয়ে কাজ করে যাওয়ার জন্য কার্যকরী পদক্ষেপ নিশ্চিত করারও চেষ্টা করে যাচ্ছি আমরা। একই সঙ্গে আমাদের স্বপ্ন, সংগীতের পাশাপাশি দেশের প্রয়োজনে জনগণের জন্যও কাজ করে যাওয়া। ‘সংগীতের জাতীয় উৎসব ও সম্মেলন’ আমাদের সেই লক্ষ্য-পথে কিছুটা হলেও এগিয়ে নিয়ে যাবে বলে বিশ্বাস করি। আসল কথা হলো, যেকোনো উদ্যোগে সাফল্য পেতে হলে ধৈর্য নিয়ে কাজ করে যেতে হয়। নিষ্ঠা ও একাগ্রতা ধরে রাখতে হয়।

আমরা আজ যেভাবে একতাবদ্ধ হয়ে কাজ করছি, তাতে আগামীতে প্রত্যাশামাফিক কাজ হবে বলেই মনে করি। ১৭ বছর পর রেনেসাঁর নতুন গান প্রকাশ হলো। এখন থেকে নিয়মিত গান প্রকাশ হবে কিনা? জবাবে নকীব খান বলেন, রেনেসাঁর সবাই যার যার পেশায় ভীষণ ব্যস্ত। তার পরও আমরা দীর্ঘ সময় নিয়ে একটি অ্যালবাম তৈরি করেছি। কিন্তু এখন তো অ্যালবাম প্রকাশ পায় না, তাই আলাদা করে একক গানই প্রকাশ করতে হয়েছে। কিন্তু এভাবে একের পর এক একক গান প্রকাশ নিয়মিত সম্ভব হবে কিনা, তা বলা কঠিন। সমপ্রতি সিনেমায় সংগীত পরিচালক হিসেবে কাজ করলেন। এই মাধ্যমে এই প্রথম। অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, সিনেমার গানের জন্য একটি নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হয়। আবার কাজে সব সময় পুরো স্বাধীনতাও থাকে না। এ কারণে কাজের প্রস্তাব পেলেও করা হয়নি। তাছাড়া যে কাজে আত্মতৃপ্তি পাব না, অর্থের মোহে সে কাজের ইচ্ছাও কখনো হয়নি। ‘পাঞ্চ’ সিনেমার পরিচালক আমার সব শর্ত মেনে নিয়ে কাজ করতে দিয়েছেন বলেই এতদিন পর সিনেমায় সংগীত পরিচালক হিসেবে কাজ করা।

কৈশোরেই ব্যান্ডে জড়িয়ে পড়েছিলেন নকীব খান। বালার্ক ব্যান্ডে গায়ক, পিয়ানিস্ট ও শিল্পী হিসেবে তার প্রথম আত্মপ্রকাশ। কিছুদিন পর যোগ দেন সোলসে। সোলসে প্রায় ১০ বছর ছিলেন নকীব খান। বাবা মারা যাওয়ার পর চট্টগ্রাম ছেড়ে চলে আসেন ঢাকায়। ১৯৮৫ সালে গড়ে তোলেন নিজের ব্যান্ড রেনেসাঁ। ১৯৮৮ সালে আসে দলের প্রথম অ্যালবাম ‘রেনেসাঁ’ নামেই। ১৯৯৩ সালে ‘তৃতীয় বিশ্ব’, ১৯৯৮ সালে ‘৭১-এর রেনেসাঁ’ এবং ২০০৪ সালে ‘একুশ শতকের রেনেসাঁ’ নামে অ্যালবাম প্রকাশ করে তারা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads