• শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
হিরো আলমকে উকিল নোটিশ

সংগৃহীত ছবি

শোবিজ

হিরো আলমকে উকিল নোটিশ

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ জুলাই ২০২২

জনপ্রিয় গান ‘বিকৃতভাবে’ গাওয়া এবং সেগুলোর মিউজিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করার অভিযোগে আশরাফুল আলম ওরফে হিরো আলমকে উকিল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার গত বৃহস্পতিবার ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন। হিরো আলমের এসব কর্মকাণ্ডকে ‘অপরাধ’ আখ্যায়িত করে আগামী ৩০ দিনের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সেসব ভিডিও অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে সেখানে। হিরো আলম বিভিন্ন সময় গানের মিউজিক ভিডিও নির্মাণ করে সরাসরি গানের কথা ও সুরের ‘বিকৃতি’ ঘটিয়ে চলেছেন অভিযোগ করে নোটিশে বলা হয়, ‘গান গাইবার অধিকার সবার আছে, কিন্তু গান বিকৃত করা অধিকার কারো নেই।

এমনকি গানের বাণিজ্যিক রিমেক বা ব্যবহার করতে গেলেও মূল গায়ক বা স্বত্বাধিকারীর অনুমতি নেওয়া জরুরি।’ উকিল নোটিশে হিরো আলমকে উদ্দেশ্য করে বলা হয়, ‘আপনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত জনপ্রিয় রবীন্দ্র সংগীত ‘আমারো পরানো যাহা চায়’ গানটির একটি মিউজিক ভিডিও ইউটিউব চ্যানেলে প্রচার ও প্রকাশ করেছেন। সেখানে কিছু দৃশ্য আপনাকে গিটার হাতে গানটি গাইতে দেখা গেছে।’

তার গাওয়া এ গানের কিছু লাইন ও শব্দের সঙ্গে মূল গানটির লাইন ও শব্দের ‘মিল পাওয়া যায়নি’ বলে নোটিশে অভিযোগ করা হয়েছে। একইভাবে ভারতীয় কণ্ঠশিল্পী মৌসুমী ভৌমিকের গাওয়া ‘আমি শুনেছি সেদিন তুমি’ গানটিও হিরো আলম গেয়েছেন, সেখানেও কিছু লাইন ও শব্দের সঙ্গে মূল গানের মিল নেই।

উগান্ডার সোয়াহিলি ভাষায় ‘মোগোয়া জাগোম্বে’ শিরোনামের গানটি যে হিরো আলমের গেয়েছেন, সেখানেও ‘নিজের ইচ্ছেমত নতুন শব্দ ব্যবহার করা হয়েছে’ বলে নোটিশদাতার ভাষ্য।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads