• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৭
ঋতুপর্ণার ‘ইত্তর’

সংগৃহীত ছবি

টালিউড

ঋতুপর্ণার ‘ইত্তর’

  • বিনোদন ডেস্ক
  • প্রকাশিত ০৩ এপ্রিল ২০২১

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। কাজ করেছেন তিনি বাংলা ও হিন্দি সিনেমায়। দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে মুগ্ধ করে রেখেছেন দর্শক। তার অভিনয়ের মুগ্ধতার ঢেউয়ে ভাসিয়েছেন বাংলাদেশের সিনেমাপ্রেমীদেরও। এবার বলিউড ইন্ডাস্ট্রিতে আবারো দেখা যাবে ঋতুপর্ণা সেনগুপ্তকে। এরই মধ্যে ‘ইত্তর’ শিরোনামে সিনেমাটিতে চুক্তিবদ্ধ হয়েছেন এই অভিনেত্রী। এপ্রিলের মাঝামাঝি এর শুটিং শুরু হবে। ‘ইত্তর’-এ ঋতুপর্ণার বিপরীতে অভিনয় করবেন দীপক তিজোরি। সিনেমার গল্পে দেখা যাবে দুই বিপরীত চরিত্রের মানুষের একদিন দেখা হয়ে যায়। এরপরই তাদের ভালো লাগা থেকে ভালোবাসায় পরিণত হয়। সিনেমায় স্কুল শিক্ষিকার ভূমিকায় অভিনয় করবেন ঋতুপর্ণা। তার চরিত্রের নাম আভা। সিনেমাটির পরিচালক বীণা বক্সি। ২০১৩ সালে ‘দ্য কফিন মেকার’-এর জন্য জাতীয় পুরস্কার পেয়েছেন এই নির্মাতা।

কিছুদিন আগে আরো একটি হিন্দি সিনেমার কাজ শেষ করলেন ঋতুপর্ণা। অনেকদিন পর সিঙ্গাপুর থেকে কলকাতা ফিরেছিলেন এই অভিনেত্রী। দেশে এসেই দার্জিলিংয়ে নতুন হিন্দি সিনেমা ‘সল্ট’-এর শুটিংয়ে অংশ নিতে দেখা যায় তাকে। সানি রায়ের পরিচালনায় এই সিনেমায় ঋতুপর্ণার বিপরীতে অভিনয় করছেন চন্দন রায় সান্যাল। এরপরই খবর আসে করোনায় আক্রান্ত হন অভিনেত্রী। সিঙ্গাপুরে নিভৃতবাসে থাকতে হয় তাকে।  এরপর আবারো দেশে ফিরে ‘ইত্তর’ সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন।

১৯৮৯ সালে কুশল চক্রবর্তীর বিপরীতে বাংলা ধারাবাহিক ‘শ্বেত কপোত’ দিয়ে ঋতুপর্ণা সেনগুপ্তর অভিনয় জীবনের শুরু। তার অভিনীত প্রথম সিনেমা প্রভাত রায়ের জাতীয় পুরস্কার প্রাপ্ত ‘শ্বেতপাথরের থালা’। এটি মুক্তি পায় ১৯৯২ সালে। এরপর দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য সুপারহিট ও কালজয়ী সিনেমায় অভিনয় করেছেন তিনি। আশির দশকের তাপস পাল থেকে শুরু করে বহু নায়কের বিপরীতে কাজ করে সাফল্য পেয়েছেন ঋতু। তবে কলকাতার সিনেমার ‘বুম্বাদা’খ্যাত প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে দারুণ সফল জুটি গড়ে তুলেছিলেন ঋতুপর্ণা। সর্বশেষ তাদের ‘প্রাক্তন’ সিনেমাটিও দর্শকের হূদয় ছুঁয়েছে।

ঋতুপর্ণা কাজ করেছেন বাংলাদেশি সিনেমাতেও। এখানে তিনি পেয়েছেন আকাশছোঁয়া জনপ্রিয়তা। তার অভিনীত প্রথম বাংলাদেশি ছবি ‘স্বামী কেন আসামি’ মুক্তি পায় ১৯৯৭ সালে। এপারে তার সবচেয়ে আলোচিত সিনেমা হিসেবে অভিহিত করা হয় ‘সাগরিকা’, ‘রাঙাবউ’-কে। বাংলাদেশে ঋতু অভিনয় করেছেন মান্না, ফেরদৌস, আমিন খান, হেলাল খান, রিয়াজ, আরিফিন শুভ’র মতো জনপ্রিয় সব নায়কদের বিপরীতে।

উল্লেখ্য, ঋতুপর্ণার স্বামী সঞ্জয় সিঙ্গাপুরের বাসিন্দা। সেখানেই অভিনেত্রীর দুই ছেলে-মেয়ে অঙ্কন ও ঋষণা পড়াশোনা করে। লকডাউন এবং তার পরবর্তীকালে লম্বা সময় সিঙ্গাপুরেই কাটিয়েছিলেন ঋতুপর্ণা। দশ মাস পর চলতি বছর জানুয়ারিতে কলকাতায় ফেরেন অভিনেত্রী।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads