• বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪২৯

টেলিযোগাযোগ

এয়ারটেল গ্রাহকদের তথ্য চুরি, যা বলছে কর্তৃপক্ষ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৭ জুলাই ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

সাড়ে ৩৭ কোটি এয়ারটেল গ্রাহকের তথ্য চুরির গুঞ্জন উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যদিও সিস্টেমে হ্যাকারদের অনুপ্রবেশ ও গ্রাহকদের তথ্য চুরির অভিযোগ নাকচ করে দিয়েছে ভারতীয় এয়ারটেল। টেলিকম সংস্থাটির দাবি, প্রতিষ্ঠানটির সুনাম ক্ষুণ্ন করার জন্য একটি চক্র ভুয়া অভিযোগ করেছে। 

কোম্পানির এক মুখপাত্র জানান, এয়ারটেলের গ্রাহকদের তথ্য চুরি হওয়ার বিষয়ে গুঞ্জন উঠেছে। তবে এ রকম কিছুই আসলে হয়নি। অভিযোগের বিষয়ে জানার পর পুরো বিষয়টি তদন্ত করা হয়েছে এবং এমন কোনো ঘটনার অস্তিত্ব পাওয়া যায়নি। 

সম্প্রতি গুঞ্জন উঠে, কোটি কোটি এয়ারটেল গ্রাহকের মোবাইল নম্বর, নাম, জন্মের তারিখ, বাবার নাম, ঠিকানা, ই-মেইল আইডি, নাগরিক পরিচয়, আধার নম্বর, ঠিকানা ও ছবি- সমস্ত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। দাবি করা হয়েছে, এয়ারটেলের সার্ভারে প্রবেশ করে সেখান থেকে হাতানো এই তথ্য ৫০ হাজার ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৪১ লাখ টাকায় বিক্রি করে দেওয়া হবে। অতীতে তারা নাকি পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যও চুরি করেছিল।

এয়ারটেল গ্রাহকদের তথ্য চুরি যাওয়ার গুঞ্জন প্রতিষ্ঠানটির পক্ষ থেকে অস্বীকার করা হলেও অতীতে নানা ভারতীয় সংস্থার তথ্য চুরি হওয়ার ঘটনা ঘটেছে। তাই গ্রাহকদের উচিত সতর্ক থাকা। বিশেষ করে নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন, নিজেদের ব্যাংক অ্যাকাউন্ট  ও ক্রেডিট কার্ডের স্টেটমেন্ট খতিয়ে দেখা, অনলাইন অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু রাখা, সন্দেহজনক লিংকে ক্লিক না করা। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads