• মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৮

টেনিস

অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানি অ্যাশলি বার্টি

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৯ জানুয়ারি ২০২২

অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককে অসিদের শিরোপার খরা বহু বছরের। সবশেষ ১৯৭৮ সালে ক্রিস ও’নিল অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককের মুকুট জিতেছিলেন। দীর্ঘ ৪৪ বছর পর এবার সেই খরা কাটালেন অ্যাশলি বার্টি। ড্যানিয়েল কলিন্সকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানি হলেন এই অস্ট্রেলীয় তারকা।

আজ শনিবার নারী এককের ফাইনালে ড্যানিয়েল কলিন্সকে ৬-৩, ৭-৬ (৭-২) গেমে হারিয়েছেন বার্টি। মেলবোর্নের রড লেভার অ্যারেনায় অবশ্য প্রথম সেটে প্রতিপক্ষে ভুলের সুযোগে এগিয়ে যান বার্টি। পরের সেটে দারুণভাবে ঘুরে দাঁড়ানোর আভাস দেন কলিন্স। কিন্তু লড়াই জমিয়েও পারলেন না। ছন্দে থাকা বার্টি সেটা হতে দিলেন না। শেষের সেট টাইব্রেকারে ম্যাচ গড়ালে সেখান দাপট দেখান বার্টি।

টাইব্রেকারে সরাসরি সেটে জয় নিয়ে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা উঁচিয়ে ধরেন বার্টি। ছন্দে থাকা এই অস্ট্রেলিয়ান তারকা এই আসরে কোনো সেট না হেরেই চ্যাম্পিয়ন হন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুসারে, ১৯৭৮ সালে নারী এককে শিরোপা জয়ের পর ১৯৮০ সালে সবশেষ অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককের ফাইনালে যেতে পারে স্বাগতিক দেশের কেউ। এতদিন পর বার্টি ফাইনালেও গেলেন ও শিরোপা নিজের করে নিলেন।

২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছেন বার্টি। এরপর গত বছর উইম্বলডনের শিরোপাও উঠেছে তাঁর হাতে। এবার নতুন বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের কীর্তি গড়লেন এই অসি তারকা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads