• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

যুক্তরাজ্য

যুক্তরাজ্যে অ্যান্টিবডি পরীক্ষা চালু

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২২ আগস্ট ২০২১

যুক্তরাজ্যে সবার অ্যান্টিবডি পরীক্ষা চালু করতে যাচ্ছে দেশটির সরকার। নভেল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর কত মানুষ প্রাকৃতিক সুরক্ষা পেয়েছেন, তা জানতে এই কার্যক্রম হাতে নিয়েছে যুক্তরাজ্য। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

আগামী মঙ্গলবার থেকে প্রতিদিন হাজার হাজার প্রাপ্ত বয়স্ক লোকজনের অ্যান্টিবডি পরীক্ষা করা হবে যুক্তরাজ্যে। ১৮ বছরের বেশি বয়সী যারা পিসিআর পরীক্ষায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হবেন, তাঁদের বাড়ি গিয়ে দুই বার অ্যান্টবডি পরীক্ষা করানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, পরীক্ষাটি কম সময়ে এবং সহজেই করা যাবে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী জানান, আঙুলের ডগায় সামান্য ছিদ্র করে নমুনা রক্ত করে সংগ্রহের এই পরীক্ষা পদ্ধতিটি নতুন। করোনা পজিটিভ আসার পরপরই প্রথম দফায় পরীক্ষা করা হবে। ততক্ষণে সংক্রমণের বিপরীতে রোগীর শরীর নির্ণয়যোগ্য অ্যান্টিবডি তৈরি করে উঠতে না পারে। করোনা পজিটিভ আসার ২৮ দিন পর দ্বিতীয় দফার অ্যান্টিবডি পরীক্ষাটি করা হবে, তত দিনে শরীরে সংক্রমণের বিরুদ্ধে অ্যান্টিবডি ভাল মতো কাজ করতে শুরু করে দেয়।

যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা অ্যান্টিবডির পরীক্ষা কার্যক্রমটি ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবার (এনএইচএস) আওতায় যে নমুনা পরীক্ষা কার্যক্রম চলছে তার সঙ্গেই যুগপৎভাবে চলবে।

করোনাভাইরাসের ভ্যারিয়ান্টের বিভিন্নতার মধ্যে টিকাদান কার্যক্রম এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কতটা কার্যকর সে বিষয়ে দরকারি তথ্য মিলবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থার প্রধান নির্বাহী ডা. জেনি হ্যারিস।

এদিকে, যুক্তরাজ্যে শনিবার নতুন করে ৩২ হাজার ৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৮ দিনের মধ্যে সংক্রমিত হওয়া ১০৪ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads