• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

যুক্তরাজ্য

রকেট হামলায় ইউক্রেনের শীর্ষ অভিনেত্রী নিহত

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৯ মার্চ ২০২২

রাজধানী কিয়েভে নিজ বাড়িতে রকেট হামলায় প্রাণ হারিয়েছেন ইউক্রেনের জনপ্রিয় অভিনেত্রী ওকসানা শভেটস। তার বয়স হয়েছিল ৬৭ বছর। স্থানীয় সময় শুক্রবার (১৮ মার্চ) অভিনেত্রীর নিজ দল ‘ইয়ং থিয়েটার’ এক বিবৃতিতে জানিয়েছে, রাজধানী কিয়েভের একটি আবাসিক ভবনে অবস্থান করছিলেন ওকসানা। সেখানে রাশিয়ার সেনারা রকেট হামলা চালালে ইউক্রেনীয় এ অভিনয়শিল্পী মারা যান। সম্প্রতি শিল্পীদের জন্য ইউক্রেনের সর্বোচ্চ সম্মাননা ‘ওনার্ড আর্টিস্ট অব ইউক্রেন’ পেয়েছিলেন ওকসানা।

২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরইমধ্যে হামলায় ইউক্রেনের বেশ কিছু শহর দখলে নিয়েছে রুশ সেনারা। রুশ সামরিক অভিযানের মুখে ইউক্রেন ছেড়ে পোলান্ডসহ প্রতিবেশী দেশগুলোতে লাখ লাখ ইউক্রেনীয় আশ্রয় নিয়েছে। চলমান সংঘাতে এরইমধ্যে বহু সামরিক-বেসামরিক লোকের প্রাণহানি হয়েছে।

এদিকে ইউক্রেনের পক্ষ থেকে অভিযোগ উঠেছে, রাশিয়ার সেনারা দেশটির সিভিলিয়ানদের ওপর ইচ্ছাকৃত ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে হামলা চালাচ্ছে। এর আগেও কিয়েভসহ ইউক্রেনের বেশ কিছু শহরে দোকান-বাজার, বাড়ি, স্কুল ও হাসপাতালের ওপর রুশ ক্ষেপণাস্ত্র হানার অভিযোগ উঠেছে। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা শুধুমাত্র ইউক্রেনের সেনা ঘাঁটিগুলো লক্ষ্য করেই বিশেষ অভিযান চালাচ্ছে। যুদ্ধবিরতি ইস্যুতে দুদেশের পররাষ্ট্র ও কূটনৈতিক পর্যায়ে একাধিক বৈঠক হলেও এখনো সমঝোতায় আসতে পারেনি কেউ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads