• শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

যুক্তরাজ্য

কিয়েভ ও চেরনিহিভ থেকে রাশিয়ার সৈন্য প্রত্যাহার সম্পন্ন : পেন্টাগন

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৭ এপ্রিল ২০২২

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও চেরনিহিভ অঞ্চল থেকে রাশিয়ার সৈন্য প্রত্যাহার সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা।

বুধবার (৬ এপ্রিল) পেন্টাগনের এক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, বেলারুশ ও রাশিয়ায় পুনরায় মোতায়েনের জন্য কিয়েভ ও চেরনিহিভে থাকা রাশিয়ান সৈন্যদের প্রত্যাহার সম্পন্ন হয়েছে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, আমরা কিয়েভ ও চেরনিহিভের বা এদের আশপাশে রাশিয়ান বাহিনীকে দেখছি না। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার কৌশলগত লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছেন।

'তিনি আসলে শুধু একটি ছোট জনসংখ্যার অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছেন....তারা খারকিভ দখল করতে পারেনি', বলেন কিরবি।

রাশিয়া ইউক্রেনের পূর্ব ডোনবাস অঞ্চলে তাদের অভিযানকে কেন্দ্রীভূত করার ঘোষণা দেওয়ার কয়েক দিন পর এসব কথা বললেন পেন্টাগন মুখপাত্র।

নাম প্রকাশ না করার শর্তে পেন্টাগনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, রাশিয়ান সৈন্যরা ভবিষ্যতে কিয়েভে ফিরে আসতে পারে। তবে চলে যাওয়া সেনারাই ফিরে আসবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার থিঙ্ক-ট্যাঙ্কের তথ্যমতে, কিয়েভের চারপাশ থেকে পিছু হটা রাশিয়ান ইউনিট 'কিছু সময়ের জন্য যুদ্ধের কার্যকারিতা ফিরে পাওয়ার' সম্ভাবনা কম।

কর্মকর্তারা বলছেন, ইউক্রেনে পাঠানো ১৩০টি রাশিয়ান ব্যাটালিয়নের মধ্যে ৮০টিরও বেশি এখনও দেশটিতে রয়ে গেছে।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানায়, কমপক্ষে ২৪ হাজার রাশিয়ান সৈন্য প্রত্যাহার করা হয়েছে।

সূত্র : বিবিসি

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads