• সোমবার, ১৭ মে ২০২১, ৪ জৈষ্ঠ ১৪২৮
শ্রীমঙ্গলে জেঁকে বসেছে শীত, তাপমাত্রা ৮ ডিগ্রি

প্রতিনিধির পাঠানো ছবি

আবহাওয়া

শ্রীমঙ্গলে জেঁকে বসেছে শীত, তাপমাত্রা ৮ ডিগ্রি

  • শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি
  • প্রকাশিত ১৯ ডিসেম্বর ২০২০

শ্রীমঙ্গলে শীত জেঁকে বসেছে। গত দুদিন ধরে তাপমাত্রা ৮ ডিগ্রি থেকে ১০ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। দেশে শীতের শহর হিসেবে পরিচিত ও চা-শিল্প এলাকা শ্রীমঙ্গলে এবার ১৭ ডিসেম্বর থেকে তাপমাত্রা  ১০ ডিগ্রিতে নেমে আসে।

আজ শনিবার সকাল ৯টায় শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র এখানে শ্রীমঙ্গলের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৮.১ ডিগ্রি সেলসিয়াস। এটিই চলতি শীত মৌসুমে শ্রীমঙ্গলের সর্বনিম্ন তাপমাত্রা বলে স্হানীয় আবহাওয়া অফিস জানিয়েছে।

এছাড়া গতকাল শুক্রবার সকাল ৯ টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০.৪ ডিগ্রি এবং গতকাল রাত ১২ টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০.৭ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া সহকারী জাহেদুল ইসলাম মাসুম এসব তথ্য জানান।

আবহাওয়া অফিস সূত্র জানায়, শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ২.৮ ডিগ্রিতে নেমে যাবার রেকর্ড রয়েছে। ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২.৮ ডিগ্রি। এছাড়াও ১৯৬৬ সালের ২৯ জানুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩.৩ ডিগ্রি সেলসিয়াস।

সুত্র জানায়, ১৯৯৫ সালের ৪ জানুয়ারি, ২০০৭ সালের ১৭ জানুয়ারি, ২০১৩ সালের ১০ জানুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪ ডিগ্রি সেলসিয়াস।

শীতের কারণে এবং সকালে কুয়াশায় খেটে খাওয়া সাধারন মানুষের কষ্ট ও দুর্ভোগ বেড়েছে। বিশেষ করে উপজেলার চা-বাগানগুলোতে শীতের তীব্রতা কিছুটা বেশি।

শ্রীমঙ্গল উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আছাদুজ্জামান জানান, ইতোমধ্যে শ্রীমঙ্গল উপজেলার ৯ ইউনিয়নে প্রধানমন্ত্রীর ত্রাণ ভাণ্ডার থেকে প্রাপ্ত ৫ হাজার কম্বল শীতার্ত মানুষের মাঝে বিতরন করা হয়েছে। তবে আরো কম্বল বিতরন করা হবে বলে তিনি জানান। সরকারিভাবে ছাড়াও বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন শীতার্তদের মাঝে শীতবস্ত্র ও কম্বল বিতরন করছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads