• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
জানুয়ারিতে ৩ শৈত্যপ্রবাহের আভাস

সংগৃহীত ছবি

আবহাওয়া

জানুয়ারিতে ৩ শৈত্যপ্রবাহের আভাস

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৩ জানুয়ারি ২০২২

চলতি জানুয়ারি মাসে সর্বোচ্চ ৩টি শৈত্যপ্রবাহ আসতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে একটি শৈত্যপ্রবাহ তীব্র আকার ধারণ করতে পারে। দুইটি মাঝারি ও মৃদু শৈত্যপ্রবাহ আসতে পারে।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদী পূর্বাভাস বিষয়ক বিশেষজ্ঞ কমিটির পর্যবেক্ষণ অনুযায়ী চলতি মাসেই ছোট বড় মিলিয়ে তিনটি শৈত্যপ্রবাহ দেশের ওপর দিয়ে বয়ে যেতে পারে। তারমধ্যে একটি শৈত্যপ্রবাহ তীব্র আকার ধারণ করতে পারে। তবে, এ মাসে বৃষ্টিপাতের সম্ভাবনা একেবারেই কম।

এছাড়া এ মাসে দেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলসহ নদ-নদীর অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা পড়তে পারে। এই ঘন কুয়াশা কোথাও কোথাও দুপুর পর্যন্ত থাকতে পারে বলে দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর বলছে, দিন ও রাতের তাপমাত্রার তারতম্য হলে শীতের অনুভূতি বেড়ে যায়। রোববার দেশের দিন রাতের তাপমাত্রার পার্থক্য বেশি দেখা গেছে ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জে। ফলে এসব এলাকায় শীতের মাত্রা বেশি অনুভূত হয়েছে বলে জানা গেছে। শীতের তীব্রতার খবর পাওয়া গেছে রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগেও।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, সোমবার অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকবে। সারা দেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি ধরনের কুয়াশা থাকবে। কোথাও কোথাও ঘন কুয়াশা থাকতে পারে। এ সময় রাত ও দিনের তাপমাত্রায়ও কোনো পরিবর্তন আসবে না। মঙ্গলবার রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে। তবে বাড়তি পাঁচ দিনের আবহাওয়ায় সামান্য পরিবর্তন আসবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads