• রবিবার, ১৬ জানুয়ারি ২০২২, ২ মাঘ ১৪২৮

বিশ্ব

আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় ৮ দেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৭ নভেম্বর ২০২১

করোনার নতুন ভ্যারিয়্যান্ট—ওমিক্রনের সংক্রমণ এড়াতে আফ্রিকা মহাদেশের দক্ষিণ আফ্রিকাসহ দক্ষিণাঞ্চলীয় আট দেশের ওপর সোমবার থেকে ভ্রমণ-নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

শুধু যুক্তরাষ্ট্রের নাগরিকেরা এবং দেশটিতে বসবাসের অনুমতিপ্রাপ্তরা সোমবার থেকে কার্যকর হতে যাওয়া নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবেন।

এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি দেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে। কানাডাও এ ধরনের কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, এসওয়াতিনি, মোজাম্বিক ও মালাওয়ি ছেড়ে আসা ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ পদক্ষেপকে করোনার নতুন ভ্যারিয়্যান্টটি সম্পর্কে বিস্তারিত জানার আগপর্যন্ত ‘সতর্কতামূলক উদ্যোগ’ হিসেবে আখ্যায়িত করেছেন।

দক্ষিণ আফ্রিকার ওপর ফ্লাইট নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিকে ‘অযৌক্তিক’ বলে উল্লেখ করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলা।

নভেল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্টের সংক্রমণের মাত্রাকে ‘উদ্বেগজনক’ আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভ্যারিয়্যান্টটির নাম দেওয়া হয় ‘ওমিক্রন’।

গত বুধবার দক্ষিণ আফ্রিকায় প্রথম ‘ওমিক্রন’ ভ্যারিয়্যান্টের সংক্রমণের বিষয়টি ডব্লিউএইচও’র নজরে আসে। এরই মধ্যে বতসোয়ানা, বেলজিয়াম, হংকং ও ইসরায়েলে এর সংক্রমণ ধরা পড়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads