• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

বিশ্ব

২৩ দেশে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০২ ডিসেম্বর ২০২১

সারা বিশ্বের ২৩টি দেশে ছড়িয়েছে করোনার নতুন ধরন ওমিক্রন। ভ্যারিয়েন্টটি সবশেষ আয়ারল্যান্ড, সৌদি আরব ও নাইজেরিয়ায় শনাক্ত হয়েছে। সংক্রমণ ঠেকাতে অন্তত ৭০টি দেশ ও অঞ্চলে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এছাড়া ষাটোর্ধ্ব, টিকা নেননি যারা এবং করোনার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ভ্রমণের পরিকল্পনা স্থগিতের পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে, ভারতে ১৫ই ডিসেম্বর থেকে পুরোদমে আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট চালুর কথা থাকলেও ওমিক্রন সংক্রমণের জেরে তা বাতিল করা হয়েছে। আয়ারল্যান্ডে ৯ বছরের বেশি বয়সি শিশুদের স্কুলে মাস্ক পরার নির্দেশ দেয়া হয়েছে। আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য সীমান্ত বন্ধের পর এবার ফ্লাইট বুকিং নেয়া বন্ধ করেছে জাপানের এয়ারলাইন্স কোম্পানিগুলো। চলতি বছরের শেষ পর্যন্ত কোনও ফ্লাইট বুকিং নেয়া হবে না। এছাড়া ওমিক্রন ঠেকাতে নতুন করে কারফিউ জারি করেছে জিম্বাবুয়ে।

দক্ষিণ কোরিয়ায় মঙ্গলবার রেকর্ড করোনায় পাঁচ হাজারের বেশি শনাক্ত হয়েছে। দেশে করোনা সংক্রমণ বাড়ায় ও হাসপাতালে চাপ বাড়ায় করোনার বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত বাতিল করেছে দেশটি। যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুর ভ্রমনকারীদের করোনা পরীক্ষায় কড়াকড়ি আরোপ করেছে।  এদিকে, অস্ট্রিয়ায় সর্বাত্মক লকডাউনের মেয়াদ আরও ২০ দিন বাড়ানো হয়েছে।

করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে আবারও উচ্চমাত্রার ঝুঁকি তৈরি করেছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রিয়েসাস।

এছাড়াও ওমিক্রনের প্রভাবে করোনার নতুন ঢেউ শুরু হলে তার পরিণতি ভয়াবহ হবে বলেও সতর্ক করেছেন ডব্লিউএইচও'র বিজ্ঞানীরা। তবে ওমিক্রনের প্রভাবে বিশ্বজুড়ে এখনো কোন ব্যক্তির প্রাণহানি হয়নি বলেও জানিয়েছেন তারা। তবে যে কোন পরিস্থিতি মোকাবিলায় দেশগুলোকে প্রস্তুত থাকার পরামর্শ দেয়া হয়েছে।

এর আগে, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ধরণ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা ভেঙে দিতে পারে বলে সতর্ক করেন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের শীর্ষ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। দ্রুত সংক্রমণশীল ভাইরাসটি বিদ্যমান টিকাগুলোর খুব একটা কার্যকর হবে না বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads