• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
মিয়ানমারের সৈকতে মিলল ১৪ রোহিঙ্গার মরদেহ

সংগৃহীত ছবি

বিশ্ব

মিয়ানমারের সৈকতে মিলল ১৪ রোহিঙ্গার মরদেহ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৪ মে ২০২২

মিয়ানমারের একটি সমুদ্র সৈকতে ১৪ জনের মরদেহ পাওয়া গেছে।স্থানীয় এক রোহিঙ্গা অ্যাক্টিভিস্ট জানিয়েছেন, কিছু রোহিঙ্গা পশ্চিম মায়ানমার থেকে নৌকায় করে মালয়েশিয়ায় পৌঁছানোর চেষ্টা করছিল। সোমবার স্থানীয় পুলিশের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এএফপি।

ইয়াঙ্গুন থেকে ২০০ কিলোমিটার পশ্চিমে পাথেইন জেলার পুলিশের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল তুন শোয়ে বলেন, "চৌদ্দটি মৃতদেহ পাওয়া গেছে এবং নৌকার মালিকসহ ৩৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।"

নাম প্রকাশে অনিচ্ছুক মায়ানমার রেসকিউ অর্গানাইজেশন প্যাথেইন-এর একজন সদস্য বলেছেন, তারা রবিবার আটটি মৃতদেহ পেয়েছেন এবং তারা সবাই রোহিঙ্গা। স্থানীয় এক রোহিঙ্গা কর্মী এএফপিকে বলেছেন, এদের মধ্যে ১২ জন নারী ও দুই শিশুর মরদেহ পাওয়া গেছে।

নাম প্রকাশ না করার শর্তে রেসকিউ অর্গানাইজেশনের এক কর্মী জানান, নৌকাটি মিয়ানমারের রাখাইন রাজ্যের বুথিডাং, মংডু এবং সিত্তওয়ে শহর থেকে রোহিঙ্গাদের নিয়ে যাত্রা করেছিল। উদ্ধার হওয়া ব্যক্তিরা জানান, নৌকাটিতে ৬১ জন যাত্রী ছিল। উদ্ধারকারী দলের একজন সদস্য এএফপিকে জানিয়েছেন, ১২ জন এখনও নিখোঁজ রয়েছেন।

মুখপাত্র তুন শোয়ে বলেছেন, যাদের উদ্ধার করা হয়েছে তাদের পাথেইন থানায় রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হবে কিনা তা তিনি বলেননি।

২০১৭ সালে সেনা অভিযানের জেরে লাখ লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে যায়। এদের বেশিরভাগই আশ্রয় নিয়েছে বাংলাদেশে।প্রতি বছর শত শত রোহিঙ্গা সমুদ্রপথে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশে যাওয়ার চেষ্টা করে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads