• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৭

বিদেশ

ভোগের ম্যাগাজিনের প্রচ্ছদে মালালা

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ০৩ জুন ২০২১

তালেবানের চোখ রাঙানিতেও দমে যাননি নারীশিক্ষা নিয়ে কাজ করা শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। এবার তিনি বিখ্যাত মার্কিন ফ্যাশন ম্যাগাজিন ভোগ-এর প্রচ্ছদ তারকা হয়ে আসছেন। শিক্ষা বঞ্চিত নারীদের নিয়ে এখনও লড়াই করছেন পাকিস্তানের সোয়াত উপত্যকার হার না মানা এই নোবেলজয়ী।

বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে আগামী জুলাই মাসের সংখ্যায় তাকে নিয়ে ভোগ প্রচ্ছদ প্রতিবেদন করছে বলে জানিয়েছে।

জানা গেছে, লাইফ স্টাইল সাময়িকীটিতে উঠে আসবে মালালার ব্যক্তি জীবন, লেখাপড়াসহ নানা বিষয়। অক্সফোর্ডের প্রতিটি মুহূর্ত উপভোগের বিষয়টিও তিনি তুলে ধরেছেন সেই আলাপচারিতায়। ভোগের আলোকচিত্রী নিক নাইট প্রচ্ছদকন্যা মালালা ইউসুফজাইয়ের ছবি তুলেছেন।

প্রচ্ছদে পাকিস্তানি এই মানবাধিকার কর্মীকে ফ্যাশন ডিজাইনার স্টেলা ম্যাককার্টনির নকশা করা উজ্জ্বল লাল পোশাক ও মাথায় ওড়না পরিহিত অবস্থায় দেখা যায়। ম্যাগাজিনে যাদের সঙ্গে কাজ করেছেন সবাইকে ধন্যবাদ জানাতে ভোলেননি মালালা।

নোবেলজয়ী নারী মালালার জুলাইয়ের প্রচ্ছদ নিয়ে মন্তব্য করেছেন সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা ও অ্যাপেলের নির্বাহী প্রধান। তাকে অসাধারণ মেয়ে উল্লেখ করে প্রশংসায় ভাসিয়েছেন তারা।

ম্যাগাজিনের ভেতরের ছবিতে মালালা পরেছেন উরুগুয়ের ডিজাইনার গ্যাব্রিয়েলা হার্স্টের নকশা করা আরেকটি লাল রঙয়ের পোশাক এবং লিনেন ট্রাউজার। এই দুই পোশাকের সঙ্গে মাথায় জড়িয়েছেন নীল ওড়না।

নারীশিক্ষা ও মানবাধিকারের চ্যাম্পিয়ন মালালা বিশ্বমঞ্চে আলোচনায় আসেন ২০১২ সালে মাত্র ১৫ বছর বয়সে। সশস্ত্র গোষ্ঠী তালেবানের হুমকি ধামকি উপেক্ষা করেই পিছিয়ে পড়া নারীদের শিক্ষা নিয়ে প্রচার চালান কিশোরী মালালা। স্কুল থেকে ফেরার সময় তালেবানের হামলার শিকার হয়ে মাথায় গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য নেওয়া হয় লন্ডনে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads