• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
ছয় ব্যাংকের আয় বেড়েছে ১০০ শতাংশের বেশি

সংগৃহীত ছবি

পুঁজিবাজার

ছয় ব্যাংকের আয় বেড়েছে ১০০ শতাংশের বেশি

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০২ আগস্ট ২০২১

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ২৮টি প্রতিষ্ঠান তাদের চলতি হিসাব বছরে জানুয়ারি থেকে জুন ’২১ পর্যন্ত অর্ধবার্ষিক অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী তালিকাভুক্ত ৬ ব্যাংকের শেয়ারপ্রতি আয় বেড়েছে ১০০ শতাংশের বেশি। এর মধ্যে আয়ের দিক দিয়ে শীর্ষে রয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক।

জানা গেছে, চলতি হিসাব বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে স্ট্যান্ডার্ড ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৩ টাকা। আগের বছর একই সময়ে আয় হয়েছিল ০.০৬ টাকা। আলোচ্য সময়ে ব্যাংকটির আয় ২৮৩ শতাংশ বেড়েছে।

আয়ের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে প্রাইম ব্যাংক। চলতি হিসাব বছরের ৬ মাসে কোম্পানির আয় হয়েছে ১.৮১ টাকা। আগের বছরের একই সময়ে আয় হয়েছিল ০.৫৫ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির আয় বেড়েছে ২২৯ শতাংশ।

চলতি হিসাব বছরের জানুয়ারি থেকে জুন ’২১ পর্যন্ত ৬ মাসে সদ্য তালিকাভুক্ত এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ইপিএস হয়েছে ১.১১ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ০.৪৯ টাকা। আলোচ্য সময়ে কোম্পানির আয় বেড়েছে ১২৬ শতাংশ।

ব্র্যাক ব্যাংকের আয় বেড়েছে ১২০ শতাংশ। কোম্পানিটির চলতি হিসাব বছরের ৬ মাসে ইপিএস হয়েছে ১.৮৫ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ০.৮৪ টাকা।

মার্কেন্টাইল ব্যাংকের আয় বেড়েছে ১০৮ শতাংশ। কোম্পানিটির চলতি হিসাব বছরের ৬ মাসে ইপিএস হয়েছে ২.০২ টাকা, আগের বছর একই সময়ে আয় হয়েছে ০.৯৭ টাকা।

সিটি ব্যাংকের চলতি হিসাব বছরের প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ২.০৬ টাকা। আগের বছর একই সময়ে আয় হয়েছিল ১.০০ টাকা। আলোচ্য সময়ের ব্যবধানে আয় বেড়েছে ১০৬ শতাংশ।

যে ২৮টি ব্যাংক তাদের অর্ধবার্ষিক অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে, সেগুলোর মধ্যে ২৪টির আয় বেড়েছে, কমেছে ৩টির এবং লোকসানে রয়েছে ১টি প্রতিষ্ঠান।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads