• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

রসুইঘর

উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী খাবার ‘সিদল’

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ৩১ অক্টোবর ২০২১

প্রতিটি অঞ্চলেরই নিজস্ব কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য এবং নিজস্ব খাবার-দাবার রয়েছে, যা ঐ অঞ্চলের অধিবাসীদের জনপ্রিয় হলেও অন্যান্য অঞ্চলের মানুষের নিকট একদমই নতুন। কেউ কেউ তো সেইসব খাবারের বাহারী নাম শুনে খাবার জোগাড় করতে চান কিংবা নিজেই তৈরি করে খেতে চান। এরকম কিছু খাবার রয়েছে উত্তরবঙ্গে। তেমনই একটি জনপ্রিয় ও মুখরোচক খাবার ‘সিদল’। উত্তরবঙ্গের মানুষের পরিচিত ও পছন্দের এই খাবারের রেসিপি দিয়েছেন-সুরাইয়া আক্তার


টাকি বা শৌল মাছের সিদল

সিদল প্রথমে উল্টে পাল্টে হালকা আঁচে পুড়ে নিতে হবে। এরপর হলকা গরম পানিতে ধুঁয়ে নিতে হবে। তারপর একটা পাত্রে অল্প পানি নিয়ে ঘন্টাখানিক ভিজিয়ে রাখতে হবে, যেন একটু নরম হয়। সিদল একটু নরম হয়ে এলে, শিল পাটায় বেটে নিতে হবে।

এরপর একটি কড়ায়ে তেল তেতে নিয়ে মাছ ভুনা করার মতো বেশি করে পেঁয়াজ সাথে প্রয়োজনীয় বাটা মশলা দিতে হবে। নরমাল রান্নায় আমরা যে আদা বাটা, জিরা বাটা, রসুন বাটা দেই সেইসব। তারপর লবণ, হলুদ, হালকা গুড়া মরিচ আর একটু বেশি পরিমাণে কাচা মরিচ দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর আগে থেকে হালকা একটু লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখা মাছগুলো কষে নিতে হবে। টাকি মাছে বা শৌল মাছের টেস্ট ভালো হয় সিদলে। হালকা পানি দিয়ে মাছগুলো সেদ্ধ করে নিতে হবে।

মাছগুলো সেদ্ধ হয়ে গেলে সেগুলো কড়ায় থেকে তুলে ঠান্ডা করে কাটা ছাড়াতে হবে। অন্যদিকে কড়ায়ে রাখা মশলাতে সিদলের পেস্ট দিয়ে বেশ ভালো করে কষাতে হবে। কিছুটা গরুর মাংসের মতো। হালকা একটু পানি আবার কষানো। আবার একটু পানি আবার কষানো। এভাবে ৩/৪ বার কষানোর পর আলাদা বেছে রাখা মাছগুলো কড়ায়ে দিয়ে পরিমাণ মতো পানি দিয়ে কিছুক্ষণ জাল করে সব যখন এটে টাইট হয়ে আসবে, তেল বের হবে নামিয়ে ফেলতে হবে। ব্যস হয়ে গেল মুখরোচক খাবার সিদল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads