• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

রসুইঘর

ঝাল পুলি পিঠার রেসিপি

  • প্রকাশিত ০৫ নভেম্বর ২০২১

রেসিপি ও ছবি: সিনথিয়া হুসেইন

 

পুলির খামিরের জন্য
চালের গুঁড়া: ১/২ কাপ (চালের গুঁড়াটা আতপ চাল ও বাঁশফুল চাল মিক্সড করে তৈরি করে নিতে হবে। এতে বাঁশফুল চালের যে মৃদু মিষ্টি ঘ্রাণ সেটা পাওয়া যাবে পিঠা থেকে।), কালোজিরা ১/২ চা চামচ, লবণ (স্বাদমতো), তেল ৩ টেবিল চামচ।

পুরের জন্য
মুরগীর মাংস ১/২ কাপ, পেঁয়াজ কুঁচি ১/২ কাপ, টমেটো সস ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া (স্বাদমতো), গরম মশলা গুঁড়া ১/২ চা চামচ, লবণ (স্বাদমত), তেল ১/২ টেবিল চামচ, ধনিয়া পাতা কুঁচি ১/৪ কাপ, কাঁচা মরিচ কুঁচি ১ টেবিল চামচ, চাট মশলা ১ চা চামচ।

প্রস্তুত প্রনালী
পুরের জন্য প্রথমে মাংস ছোট ছোট টুকরা করে নিন। এখন মাংসের সাথে পেঁয়াজ, আদা, রসুন, সস, হলুদ, জিরা, গরম মশলা, গোলমরিচ, লবণ এবং তেলসহ সব ভাল করে মেখে রান্না করা নিন। পানি দেয়ার প্রয়োজন নেই মাংস থেকে যে পানি বের হবে এতেই মাংস সিদ্ধ হয়ে যাবে। মাংস সিদ্ধ হয়ে পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে এর মধ্যে ধনিয়া পাতা, পেঁয়াজ, কাঁচা মরিচ এবং চাট মশলা দিয়ে দিন। মাংসের পাত্র চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার পুলির খামির তৈরি করে নিন। খামির তৈরির জন্য প্রথমে পাত্রে চালের গুঁড়া, কালোজিরা, লবণ এবং তেল মিশিয়ে নিন। এরপর এর সাথে পরিমাণ মতো পানি দিয়ে খামির তৈরি করে গরম ভেজা কাপড় দিয়ে ঘণ্টাখানেক ঢেকে রাখুন। এবার একটি করে ভাগ নিয়ে রুটি বেলে এর মধ্যে পরিমাণ মতো মাংসের পুর দিয়ে পুলির আকারে গড়ে নিন। এভাবে সবগুলো পুলি তৈরি করে নিন। সবগুলো পুলি তৈরি করা হয়ে গেলে চুলায় তেল গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে পুলিগুলো ভেঁজে নিন। শীতের বিকেল/সন্ধ্যায় পছন্দসই সস বা চাটনির সাথে মজাদার চিকেন ঝাল পুলি কিন্তু একদম জমে যাবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads