• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

অপরাধ

মোংলা বন্দরের বহিঃনোঙ্গর এলাকায় কোস্ট গার্ড এর অভিযানে বাণিজ্যিক জাহাজ হতে চুরি যাওয়া সকল মালামাল উদ্ধার

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৪ নভেম্বর ২০২২

বৃহস্পতিবার (২৪ নভেম্বর ২০২২) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২২ নভেম্বর ২০২২ মঙ্গলবার আনুমানিক ০০১০ ঘটিকায় লাইবেরিয়ার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘‘MV. AS ELENIA’’ কাতারের রুয়াইস বন্দর থেকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের ৩১,৮৬৮.২৮০ মেট্রিক টন ইউরিয়া সার নিয়ে মোংলা বন্দরের বহিঃনোঙ্গর এলাকায় আগমন করে। পরবর্তীতে আনুমানিক ০০৪৫ ঘটিকায় ১৫/২০ সদস্যের একটি সংঘবদ্ধ দুষ্কৃতিকারী দল ‘‘MV. AS ELENIA’’ জাহাজে উঠে বোসন লকার রুম ভেঙ্গে পেইন্টসহ বিভিন্ন মালামাল চুরি করে। পরবর্তীতে উক্ত জাহাজটির নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ কামরুজ্জামান এবং তামজীদ বহিঃনোঙ্গর এলাকায় গমন করে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়। পরবর্তীতে গোপন সংবাদের ভিত্তিতে, বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ রাত আনুমানিক ০৩১৫ ঘটিকায় কোস্ট গার্ড পশ্চিম জোন হতে দুইটি আভিযানিক দল কর্তৃক মোংলা উপজেলার কানাইনগর এলাকায় পশুর নদীতে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ‘‘MV. AS ELENIA’’ হতে চোরাইকৃত মালামালসহ একটি ০৪ সিলিন্ডার ও একটি ০২ সিলিন্ডার বিশিষ্ট বোট জব্দ করা হয়। এ সময় কোস্ট গার্ড এর উপস্থিতি টের পেয়ে দুষ্কৃতিকারী দল রাতের অন্ধকারে নৌকা থেকে পানিতে লাফ দিয়ে পালিয়ে যায় বিধায় কাউকে আটক করা সম্ভব হয়নি। অতঃপর উক্ত বোটসমূহ তল্লাশী করে বিপুল পরিমান পেইন্ট, জাহাজে ব্যবহৃত বিভিন্ন মেশিনারিজসহ চোরাইকৃত সকল মালামাল উদ্ধার করা হয়। এছাড়াও দুষ্কৃতিকারীদের ব্যবহৃত রামদা, চাপাতিসহ বিভিন্ন ধরনের ধারালো দেশীয় অস্ত্র জব্দ করা হয়েছে।

তিনি আরও বলেন, উদ্ধারকৃত মালামাল বাণিজ্যিক জাহাজে ফেরত দেওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে এবং দুষ্কৃতিকারীদের সনাক্তকরতঃ আটকের লক্ষ্যে কোস্ট গার্ডের অভিযান অব্যাহত রয়েছে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads