• রবিবার, ১৬ জানুয়ারি ২০২২, ২ মাঘ ১৪২৮

ফিচার

পাখির কলরবে মুখরিত ইবি ক্যাম্পাস

  • ইবি প্রতিনিধি
  • প্রকাশিত ০৬ ডিসেম্বর ২০২১

প্রাকৃতিক সৌন্দর্যের রানিখ্যাত ইসলামী বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাস এখন অতিথি পাখির কলকাকলিতে মুখর। প্রতি বছরের মতো এবারো বিশ্বের বিভিন্ন শীতপ্রধান দেশ থেকে হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ক্যাম্পাসে এসেছে অতিথি পাখিরা।

নিরাপদ আশ্রয় আর অনুকূল পরিবেশে ক্যাম্পাসের প্রকৌশল অফিসসংলগ্ন পুকুর ও লেকের পাড়ে বাহারি রঙের অতিথি পাখিদের কিচিরমিচির শব্দ, ঝাঁকে ঝাঁকে বিচরণ, পানিতে পাখা ঝাপটানো আর খুনসুটিতে মুখর হয়ে উঠেছে চারপাশ।

এসব পাখি সাধারণত হিমালয়, সাইবেরিয়া, আসাম, রাশিয়া, তিব্বতের উপত্যকা প্রভৃতি অঞ্চল থেকে প্রতি বছর শীতের প্রকোপে বিশ্বের বিভিন্ন নাতিশীতোষ্ণ অঞ্চলে চলে আসে। বাংলাদেশের যে কয়টি জায়গায় এসব অতিথি পাখির দেখা পাওয়া যায় ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অন্যতম একটি।

ক্যাম্পাসে অতিথি পাখিগুলো দেখতে যেমন অপরূপ, তেমনই বৈচিত্র্যপূর্ণ এদের গায়ের বাহারি রং। জীবনের যান্ত্রিকতা আর কৃত্রিমতা থেকে মুক্ত হতে সবুজে ঘেরা ১৭৫ একরের বিশাল ক্যাম্পাসটিতে প্রকৃতির সাথে মিশে পাখি দেখতে প্রতিদিন বহু পাখিপ্রেমী এখানে ভিড় করেন। পাখিপ্রেমীরা চাইলে খুব সকালে বা সন্ধ্যায় গিয়ে বাহারি রঙের ডানার ঝলকানি দেখতে পারেন।

ইসলামী বিশ্ববিদ্যালয় বেশ কয়েক প্রজাতির পরিযায়ী পাখি দেখতে পাওয়া যায়। এদের মধ্যে ছোট সরালি, মানিকজোড়, বালি হাঁস, খুনতে হাঁস, ল্যাঞ্জা হাঁস ইত্যাদি। এ ছাড়া সাদা বক, কানি বক, পানকৌড়ি ইত্যাদি দেশীয় প্রজাতির পাখিও রয়েছে। সৌন্দর্যের প্রতিযোগিতায় প্রতিটি পাখিই অনন্য ও অপরূপ, কিন্তু কোনটিই একটি অপরটি থেকে কম না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ল অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী নুসরাত তানি বলেন, অতিথি পাখির আগমন বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যকে অনেকগুণ বাড়িয়ে দিয়েছে। অবসর সময়ে সুযোগ পেলেই লেকে চলে আসি। শত রঙের পাখিগুলোর প্রাণচাঞ্চল্য দেখলে সারাদিনের ক্লাসের ক্লান্তি দূর হয়ে জীবনে যেন উৎফুল্লতা ফিরে পাই।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, এরা আসলেই আমাদের অতিথি। এদের বিচরণ আমিও উপভোগ করি। অতিথি পাখিদের জীবন এবং বিচরণের নিরাপত্তা নিশ্চিতে অভয়ারণ্য তৈরি করতে হবে। এজন্য শিক্ষার্থীসহ সবার সম্মিলিত সহযোগিতা প্রয়োজন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads