• বুধবার, ২৫ মে ২০২২, ১১ জৈষ্ঠ ১৪২৮

ফিচার

ব্লকে স্বপ্ন বুনেন শারমিন

  • অরণ্য সৌরভ
  • প্রকাশিত ১৬ জানুয়ারি ২০২২

তিনি যখন কলেজে পরতেন তখন থেকেই নিজে ডিজাইন করে জামা বানাতেন। অল্প টাকার গজ কাপড়েও সুন্দর ডিজাইনে বানানো জামা দেখে অনেকে প্রশংসা করতেন। জানতে চাচ্ছেন, কোথায় থেকে নিয়েছ? ব্লকের কাজটি ভালো পারেন বলে এটা নিয়েই উদ্যোগের যাত্রা শুরু করলেন।

রাজশাহীর মেয়ে শারমিন আফরোজ। গ্রামের মেঠোপথে দৌড়ঝাঁপে বেড়ে উঠেছেন তিনি। পাঁচ ভাইবোনের মধ্যে সবার ছোট শারমিন মাধ্যমিক পাসের পর বসত গড়েন রাজশাহী শহরে।

স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর হাত-পা গুটিয়ে বসে আছেন ঘরে। একমাত্র মেয়ের কারণে চাকরি করার নেই সুযোগ। স্বামীর বার্তা ছিল চাকরি করলে মেয়েকে দেখাশোনা করবে কে। সেই বার্তা থেকেই ভাবতে লাগলেন ঘরে বসে কিছু করার। যেমন ভাবনা তেমন কাজ। মেয়ে ছোট বলে শুরু করলেন পার্টনারশিপে উদ্যোগের কাজ। পার্টনারশিপে শুরু করলেও বিদায়ী বছরের জুলাইয়ে এককভাবে শুরু করেন উদ্যোগ রাজকন্যা বিডি।

তিনি নিজস্ব ভাবনায় তৈরীকৃত ব্লক নিয়ে কাজ করেন। শাড়ি, থ্রিপিস, কুর্তিসহ ব্লকের সব ধরনের পণ্য নিয়ে উদ্যোগ চালিয়ে যাচ্ছেন শারমিন।

তিনি বলেন, ‘পরিবারের সাপোর্টেই এগিয়ে যাচ্ছি। কিন্তু বাইরের লোকের বলে বেড়ায় কাপড় বিক্রি করে খাই।’ নিজের উদ্যোগের মাধ্যমে কিছু লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করার স্বপ্ন দেখেন তিনি।

বর্তমানে তিনি নারায়ণগঞ্জের ফতুল্লার উত্তর মাসদাইর গাবতলী থেকে কাজ করছেন। তার পণ্য ঢাকা, নারায়ণগঞ্জে হোম ডেলিভারির মাধ্যমে গ্রাহকদের কাছে পাঠানো হয়। এছাড়া সারা বিডিতে কুরিয়ারের মাধ্যমে পাঠিয়ে থাকেন।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, স্বপ্ন আমার একটা শপ হবে। রাজকন্যা বিডি একটা ব্র্যান্ড হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads