• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯

ফিচার

রূপচর্চায় টমেটো

  • ফিচার ডেস্ক
  • প্রকাশিত ০৮ মার্চ ২০২২

খাওয়া ছাড়াও টমেটোর রয়েছে অনেক গুণাগুণ। এটি ত্বক ও চুলের জন্য ভীষণ উপকারী। ত্বককে বেশ ঝলমলে ও প্রাণবন্ত করে নিতে জানতে পারেন টমেটোর ব্যবহারে। এছাড়া সুস্থ, পরিষ্কার ও মসৃণ ত্বক পেতে ব্যবহার করতে পারেন টমেটো। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম ও ভিটামিন ‘সি’, যা উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। টমেটোতে লাইসোপিন নামের অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা এবং শুষ্কভাব দূর করে ত্বক মসৃণ করে।

 

·       কাঁচা টমেটোর রস মুখে লাগিয়ে পাঁচ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তেলচিটে ভাব দূর হবে এবং ত্বক মসৃণ ও পরিষ্কার হবে।

·       ত্বকের অবাঞ্ছিত ছিদ্র দূর করে টমেটোর রস। অর্ধেক টমেটো নিয়ে মুখে ঘসে লাগিয়ে অন্তত ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

·       টমেটো ত্বকের উজ্জ্বল করতে ও দাগ দূর করতে টমেটোর শাঁস ও এক চা চামচ তাজা মিন্ট বাটার সঙ্গে মিশিয়ে মুখে মাখুন। শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

·       টমেটো রোদে পোড়া ত্বকের ক্ষতিকর প্রভাব দূর করে। টমেটোর রসের সঙ্গে বাদাম দুধ মিশিয়ে ত্বকে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। ত্বকের পোড়া ভাব দূর হবে।

·       শসার রস ও একটা টমেটোর রস ভালোভাবে মিশিয়ে টোনার হিসাবে ব্যবহার করতে পারেন। মিশ্রণটা রেফ্রিজারেটরে চার দিন পর্যন্ত সংরক্ষণ করা সম্ভব।

·       এক টেবিল চামচ টমেটোর রস নিন, সাথে ২/৪ ফোঁটা লেবুর রস নিন। এবার তুলোতে করে মুখে সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্যাক লোমকূপ সঙ্কুচিত করতে সাহায্য করবে।

·       একটা ফ্রেশ টমেটো চটকান এবং এর সাথে শসার রস যোগ করুন। তুলোয় করে রোজ মাখুন, এটা আপনার ত্বকের তেল কন্ট্রোল করে অ্যাসট্রিনজেন্টের কাজ করবে।

·       টমেটো ও অ্যাভোক্যাডোর ঘন প্যাক তৈরি করে ২০ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। তারপরে ঈষদুষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। এটা ত্বককে শীতল ও নরম করবে।

·       গরম কাল আসলেই রোদে পোড়া ত্বক একটি কমন সমস্যা হয়ে দাঁড়ায়। অর্ধেকটা টমেটো নিন, সাথে ২ টেবিল চামচ টক দই। মুখসহ যেসব স্থান রোদে উন্মুক্ত থাকে সেখানে মাখুন। ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। টমেটো আপনার ত্বককে ঠান্ডা করবে সেই সাথে দই দিবে পর্যাপ্ত প্রোটিন ও নমনীয়তা।

·       এক্সফোলিয়েটর হিসেবেও টমেটো চমৎকার। টমেটো অর্ধেক করে কেটে চিনিতে ডুবিয়ে মুখে ঘষতে হবে। ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন। ত্বকের মরা চামড়া উঠে ত্বক উজ্জ্বল হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads