• শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮
‘ঢালাওভাবে বিদেশি পরামর্শক নিয়োগ নয়’

সংগৃহীত ছবি

সরকার

‘ঢালাওভাবে বিদেশি পরামর্শক নিয়োগ নয়’

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৯ মে ২০২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ঢালাওভাবে বিদেশি পরামর্শক নিয়োগের প্রয়োজন নেই। চোখ বন্ধ করে পরামর্শক নেওয়া যাবে না। যাচাই-বাছাই করে প্রয়োজনের তাগিদেই কেবল পরামর্শক নিয়োগ দিতে হবে। গতকাল মঙ্গলবার শেরেবাংলানগর এনইসি মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এসব বলেন।

সকাল সাড়ে ১০টায় আসন্ন ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দিতে এনইসির এই সভা অনুষ্ঠিত হয়। সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকেও কয়েকজন মন্ত্রী ও সচিব ভার্চুয়ালি বৈঠকে সংযুক্ত হন। বৈঠক শেষে পরিকল্পনমন্ত্রী এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রী ঢালাওভাবে বিদেশি পরামর্শক নিয়োগ না দেওয়ার নির্দেশ দিয়েছেন। বলেছেন, করোনার কারণে আমরা অনেক প্রকল্পের কাজ শেষ করতে পারিনি। এগুলোকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে শেষ করতে হবে। তার মধ্যে যেগুলো সরাসরি জনগণের কল্যাণের সঙ্গে সম্পৃক্ত, সেগুলোকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

গবেষণার জন্য আলাদা বরাদ্দ রাখার নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রত্যেক মন্ত্রণালয় যেন তার গবেষণা খাতের বরাদ্দ যথাযথভাবে খরচ করে সেটা দেখতে বলেছেন। ফান্ড থাকতে হবে। গবেষণা করতে হবে। বৈজ্ঞানিক, গবেষক এগুলো রাখতে হবে। এনইসি সভায় নতুন অর্থবছরে এক হাজার ৫১৫টি প্রকল্পের জন্য দুই লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি ৯ লাখ টাকা ব্যয়সংবলিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দেওয়া হয়েছে। জাতীয় সংসদে এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads