• বৃহস্পতিবার, ৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

জীবনধারা

অন্তঃসত্ত্বা অবস্থায় করোনায় আক্রান্ত হয়েছেন?

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৩ মে ২০২১

করোনার সেকেন্ড ওয়েভের ফলে দেশের পরিস্থিতি সঙ্কটজনক অবস্থায় এসে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর হার দ্রুত বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে গর্ভবতী মহিলাদের সবচেয়ে বেশি সতর্ক থাকা প্রয়োজন, কারণ তাদের শরীরে বেড়ে উঠছে আরও একটি প্রাণ। আর প্রেগনেন্সির সময় মহিলাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়, তাই করোনায় আক্রান্ত হওয়ার ভয় থাকে অন্তঃসত্ত্বাদের মধ্যে। এরকম পরিস্থিতিতে ভয় না পেয়ে পরবর্তী পদক্ষেপ হিসেবে কী করতে হবে জেনে নিন।

কী বলছে গবেষণা?
রিপোর্ট অনুযায়ী, গর্ভবতী মহিলারা যদি সংক্রমণ রোধে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করেন, তবে সন্তানের সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে যায়। গবেষণায় দেখা গেছে যে, প্রসবের সময় এবং তার পরে মাস্ক পরা ও স্তন্যপান করানোর সময় পরিষ্কার-পরিচ্ছন্নতা দিকে খেয়াল রাখা, প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করলে শিশুকে সংক্রমণ থেকে রক্ষা করা যায়।

আতঙ্কিত হবেন না
চিকিৎসকদের মতে, আলাদা করে অতিরিক্ত ভয় নেই অন্তঃসত্ত্বাদের ক্ষেত্রে। করোনা ভাইরাস প্রাথমিক পর্যায়ে মারাত্মক রুপ ধারণ করে না। ঠিকমতো ওষুধ খাওয়া, বিশ্রাম, স্বাস্থ্যকর ডায়েট এবং ব্যায়াম করে, ঘরে বসেই এর থেকে মুক্তি পাওয়া যায়। গর্ভাবস্থার ৬-৭ মাসে সমস্যা হতে পারে, কারণ গর্ভবতী মহিলাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়, তবে ওষুধ এবং সঠিক যত্নের মাধ্যমে তা ঠিক করা যেতে পারে।

গর্ভবতী মহিলাদের উপর করোনার প্রভাব
সাধারণ মানুষের চেয়ে গর্ভবতী মহিলাদের করোনা ভাইরাস বেশি প্রভাবিত করছে না। বেশিরভাগ মহিলাদের মধ্যে সর্দি এবং ফ্লু-র মতো লক্ষণ দেখা যাচ্ছে। চীনে কোভিড পজিটিভ মহিলাদের প্রসবের পরে শিশুর মধ্যে সংক্রমণের ঝুঁকি দেখা যায়নি। বিশেষজ্ঞরা বলছেন, গর্ভাবস্থার সময় শিশুর ভাইরাসের সংস্পর্শে আসার সম্ভাবনা কম থাকে। এখনও অবধি এমন কোনও ঘটনার খবর পাওয়া যায়নি, যেখানে করোনা ভাইরাস পজিটিভ মহিলার সন্তানের বিকাশে প্রভাব পড়েছে।

গর্ভবতী মহিলারা কী করবেন
গর্ভবতী মহিলারা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে সময়মতো হাত ধোওয়া অভ্যাস করুন। কিছু খাওয়ার আগে এবং মুখে হাত দেওয়ার আগে হাত ধোবেন। হাঁচি বা কাশি হলে টিস্যু পেপার ব্যবহার করুন। তারপরে হাত ধুয়ে ফেলুন। কোভিড পজিটিভ ব্যক্তির সংস্পর্শে আসবেন না। পাব্লিক ট্রান্সপোর্ট ব্যবহার করবেন না। ভিড় জায়গা থেকে দূরে থাকুন। তোয়ালে, সাবান ও বাসন পরিবারের কোনও সদস্যের সঙ্গে শেয়ার করবেন না। পার্সোনাল হাইজিনের প্রতি নজর দিন।

করোনা হলে কী করবেন
জ্বর, কাশি-সর্দি বা শ্বাস নিতে অসুবিধা হলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে কথা বলুন। গর্ভাবস্থায় নিজে থেকে কোনও ওষুধ খাবেন না, ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই ওষুধ খান। এই সময়ে মানসিক চাপ এড়িয়ে চলুন। ঘরের ভিতরে হাঁটুন, যোগব্যায়াম এবং ধ্যান করুন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি
সংক্রমণ এড়াতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান। গর্ভবতী মহিলাদের পুষ্টিকর খাবার খাওয়া উচিত। সংক্রমণ এড়াতে ভিটামিন সি, প্রোটিন বেশি পরিমাণে গ্রহণ করুন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলুদ দুধ পান করুন। ডায়েটে তুলসী, গিলয়, লেবু, অশ্বগন্ধা, আদা এবং আমলকি খান!

সূত্র : বোল্ডস্কাই

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads