• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৭
ঈদের পাঞ্জাবি

সংগৃহীত ছবি

জীবনধারা

ঈদের পাঞ্জাবি

  • প্রকাশিত ০৮ মে ২০২১

ঈদের দিন পাঞ্জাবি না পরলে নিজেকে ঠিক পরিপূর্ণ লাগে না। ঈদের সকালে গোসলের পর পাঞ্জাবি পরে ঈদের নামাজ আদায় করায় তো রীতি। তাই ঈদ এলেই নতুন নতুন ডিজাইনের পাঞ্জাবিতে সেজে ওঠে দেশের বেশিরভাগ ফ্যাশন হাউজ। এবার ঈদে কেমন হবে ছেলেদের পাঞ্জাবি। রং বা কাটে কোনো ধারা? প্রশ্নগুলোর উত্তর খুঁজে পাওয়া গেল বিভিন্ন ফ্যাশন হাউসের ঈদ সংগ্রহ দেখে আর ডিজাইনারদের সঙ্গে কথা বলে। ফ্যাশন হাউস ক্যাটস আইয়ের পরিচালক সাদিক কুদ্দুস বলেন, ‘এবার যেহেতু গরমে ঈদ, তাই হালকা রংগুলো প্রাধান্য পাবে। আর পাঞ্জাবির কাপড়ে আরাম দিতে সুতির কোনো বিকল্প নেই। দিনের বেলায় পরার জন্য খুব বেশি জমকালো না বরং অল্প নকশাই ভালো দেখাবে।’ এবার তরুণদের পাঞ্জাবিতে টিউন ফিটের চল দেখা যাবে। তবে বয়স্ক ব্যক্তিদের জন্য কিছুটা ঢিলেঢালাই থাকছে পাঞ্জাবির কাট।

ফ্যাশন হাউস ওটুর স্বত্বাধিকারী জাফর ইকবাল বলেন, মাঝে কয়েক বছর খাটো পাঞ্জাবির চল ছিল। এবার সেটা থাকছে না। এবারের ট্রেন্ড লম্বা কাটের টিউন ফিট পাঞ্জাবি। কাপড়ের ধরন ভিন্ন হলেও যতটা সম্ভব পাতলা রাখা হয়েছে। যাতে বাতাস চলাচলে শরীর সুস্থ থাকে। বিকেল বা সন্ধ্যার দিকটাতে দাওয়াতে গেলে পাঞ্জাবির ওপর একটা প্রিন্স কোট জড়িয়ে নিতে পারবেন। এবারও নানা ধরনের প্রিন্স কোটের চল দেখা যাবে। প্রিন্স কোটে ছিমছাম পাঞ্জাবিও অভিজাত দেখায়। পাঞ্জাবিতে এবার নীল রঙের খেলা জমবে। এ ছাড়া সাদা, অফ হোয়াইট, ছাই, লেবু, হলুদ, বেগুনি, লাল ইত্যাদি রং দেখা যাবে। আড়ংয়ের পাঞ্জাবি বিভাগের দায়িত্বে আছেন সজীব ভট্টাচার্য। তিনি জানান, নানা বয়সের ক্রেতার কথা মাথায় রেখে ঈদের সংগ্রহ সাজাতে হয়। তাই ঈদে ট্র্যাডিশনাল পাঞ্জাবির পাশাপাশি অল্পস্বল্প কারুকাজ করা পাঞ্জাবি থাকছে। বুকের সামনে, গলায় বা হাতা নিচের দিকে নানা নকশা করা হয়েছে অনেক পাঞ্জাবিতে। বোতামের দুই ধারে ও হাতার নিচে অল্প সুতার এমব্রয়ডারি বা হাতের কাজ দেখা যাচ্ছে। নানা ধরনের প্রিন্টের নকশা করা হচ্ছে পাঞ্জাবিতে। আছে টাইডাই করা পাঞ্জাবিও। আর সবটাই ক্রেতাদের আরামের কথা মাথায় রেখে করেছে ফ্যাশন হাউসগুলো। সুতির পাশাপাশি যারা ভারি কাজের পাঞ্জাবি পরতে চান, তাদের জন্য আছে সিল্ক, ভয়েল, জামেবার, অ্যান্ডি ইত্যাদি কাপড়ে তৈরি পাঞ্জাবি। পাঞ্জাবির সঙ্গে তরুণেরা অনেকেই জিনস প্যান্ট পরেন। তবে সকালটা পায়জামা পরে থাকলে আরাম পাবেন। আলিগড়ি, চুড়িদার ও ট্রাউজার স্টাইলের পায়জামা থেকে বেছে নিতে পারেন পাঞ্জাবির সঙ্গে মানানসই পায়জামা। পায়জামা পরলে পায়ে দুই ফিতার স্যান্ডেল বা স্যান্ডেল শু পরতে পরামর্শ দিলেন ফ্যাশন বিশেষজ্ঞরা। অনেকে আজকাল মোকাসিন বা লোফার দিয়েও পাঞ্জাবি পরছেন। জিনস প্যান্টের সঙ্গে এমন লুক ভালো দেখাবে।

দরদাম : পাঞ্জাবির দাম ফ্যাশন হাউসে এক ধরনের, আবার বিভিন্ন শপিং মলে আরেক। বিভিন্ন শপিং মলে কিনতে চাইলে পেয়ে যাবেন ৫০০ থেকে ২৫০০ টাকায়। ফ্যাশন হাউসের পাঞ্জাবির দাম সাধারণত এক হাজার টাকা থেকে শুরু করে দশ হাজার টাকা পর্যন্ত আছে। প্রিন্স কোটের দাম পড়বে ৮০০ টাকা থেকে ৫০০০ টাকা। আলাদা করে পায়জামা কিনতে চাইলে আপনাকে ২০০ টাকা থেকে দুই হাজার টাকা পর্যন্ত গুনতে হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads