• বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮
বর্ষায় ক্যামেরার সুরক্ষা

সংগৃহীত ছবি

জীবনধারা

বর্ষায় ক্যামেরার সুরক্ষা

  • প্রকাশিত ০৩ জুলাই ২০২১

বৃষ্টির পানি চরম ক্ষতি করতে পারে ক্যামেরার। এ থেকে পরিত্রাণ পেতে ক্যামেরা বহন করার জন্য অবশ্যই ভালো মানের পানিরোধী ব্যাগ ব্যবহার করতে হবে। ক্যামেরা ব্যাগে প্লাস্টিক ব্যাগ, কাপড়, খাবার ইত্যাদি জিনিস রাখা থেকে বিরত থাকতে হবে।

বর্ষাকালে ক্যামেরাটি কখনোই ক্যামেরার ব্যাগে ফেলে রাখবেন না। বর্ষাকালে মাত্র দু-তিন দিন এইভাবে ক্যামেরা পড়ে থাকলে সেন্সর ও লেন্সে ফাঙ্গাস পড়ে যেতে পারে। ক্যামেরা মুড়িয়ে রাখে এমন কিছু প্যাকেট ক্যামেরা-রেইনকোট বলে পরিচিত। এটি ব্যবহার করে বৃষ্টি, কুয়াশা, শিশিরে ভেজা পরিস্থিতিতে ছবি নেওয়া সম্ভব। অনেকে বৃষ্টির পানি থেকে ক্যামেরা বাঁচাতে ছাতা ব্যবহার করে থাকেন। কিন্তু ছাতা কখনোই বাতাসে ভেসে থাকা জলীয়বাষ্প থেকে সুরক্ষা দিতে পারে না। এজন্য বর্ষায় ক্যামেরা-রেইনকোট অপরিহার্য। ক্যামেরা যদি নিয়মিত ব্যবহার না করেন তবে সুযোগ পেলেই সূর্যের আলোতে রাখার চেষ্টা করুন।

বর্ষাকালে ক্যামেরা ও লেন্স সুরক্ষিত রাখার সব থেকে ভরসাযোগ্য উপায় হলো একটি ড্রাই বক্স ব্যবহার করা। কয়েক লক্ষ টাকার ক্যামেরা ও লেন্স সুরক্ষিত রাখতে করেক হাজার টাকা দিয়ে একটি ড্রাই বক্স কিনে ফেলতে পারেন। এই ধরনের বাক্সের ভেতরে আর্দ্রতা পৌঁছাতে পারে না। ফলে ফাঙ্গাসের হাত থেকে সুরক্ষিত থাকে ক্যামেরা ও লেন্স।

ফটোগ্রাফির প্রয়োজনে লেন্স পরিবর্তনের প্রয়োজন হয়। বৈরী আবহাওয়ায় ডিভাইসের সুরক্ষার জন্য এ কাজটি থেকে যথাসম্ভব বিরত থাকতে হবে। কারণ লেন্স খোলার পর ক্যামেরার মিরর এবং লেন্সের ভেতরে দ্রুত জলীয় বাষ্প ঢুকে যেতে পারে, যা ডিভাইসের জন্য মারাত্মক ক্ষতিকর।

কয়েক হাজার টাকা দিয়ে যদি ড্রাই বক্স কেনার সামর্থ্য না থাকে তবে তবে প্লাস্টিকে এয়ারটাইট বাক্স কিনে সেখানে ক্যামেরা রেখে দিতে পারেন। তবে এই এয়ারটাইট বাক্সে ক্যামেরা ও লেন্সের সঙ্গে একটু সিলিকা জেল রাখতে ভুলবেন না। যদি কোনো প্রকারে এই বাক্সে আর্দ্রতা প্রবেশ করে তবে এই সিলিকা জেল তা শুষে নেবে।

লেন্স হুড জলকণা সরাসরি লেন্সে পড়তে বাধা দেয়।

তাই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি বা কুয়াশাময় পরিবেশে ছবি নিতে চাইলে অবশ্যই লেন্স হুড ব্যবহার করতে হবে।

যতই আর্দ্রতা থাক, ভুলেও রুমাল, শার্টের হাতা বা টি-শার্টের কোনা দিয়ে লেন্স মুছতে যাবেন না। ক্যামেরা সঙ্গে সার্বক্ষণিক লেন্স ক্লিনার ক্লথ রাখুন।

প্রত্যেকবার লেন্স বদল করার সময় আমাদের ক্যামেরা সেন্সরে ডাস্ট ঢোকার সম্ভাবনা থাকে। যে-কোনো ফটোগ্রাফারের জীবনে ক্যামেরা পরিষ্কার করা এক অত্যন্ত জটিল ও সময়সাপেক্ষ কাজ। ক্যামেরার সেন্সর পরিষ্কার রাখা খুবই জরুরি। নয়তো সব ছবিতেই কালো ছোপ দেখা যাবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads