• বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪২৯

জীবনধারা

যে সবজিতে দূর হবে চোখের নিচের কালি ও ব্রণের দাগ

  • ''
  • প্রকাশিত ০৭ জুলাই ২০২৪

রূপচর্চার প্রসঙ্গ এলেই আজও প্রাকৃতিক উপাদানের গুরুত্ব বেশি। আর সেখানেও হলুদ, বেসন, টক দই, অ্যালোভেরার মতো উপাদানই সবচেয়ে বেশি ব্যবহার হয়। কিন্তু এই কমন উপাদানগুলো ছাড়াও এমন কিছু জিনিস রয়েছে, যা ত্বকের পরিচর্যায় দুর্দান্ত কাজ করে। এমনই একটি উপাদান হলো আলু। এই সবজি চোখের নিচের কালো দাগ থেকে শুরু করে দাগছোপ দূর করতে সাহায্য করে।

জেনে নিন রুপচর্চায় আলুর উপকারিতা—

ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে: আলুর মধ্যে এনজাইম, ভিটামিন ও মিনারেল রয়েছে, যা ত্বককে উজ্জ্বল করে তুলতে সাহায্য করে। কয়েক টুকরো আলু দিয়ে ব্লেন্ডারে পেস্ট করে নিন। এবার আলুর রস ছেঁকে নিন। এই আলুর রস ত্বকের ওপর লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট রাখুন। এরপর ঈষদুষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই আলুর রস হাইপারপিগমেন্টেশনের সমস্যা দূর করতে সাহায্য করে।

ডার্ক সার্কেল দূর করে: আলুর মধ্যে ব্লিচিং এজেন্ট রয়েছে, যা ডার্ক সার্কেলকে হালকা করতে সাহায্য করে। চোখের নিচে মাস্ক হিসেবে ব্যবহার করতে পারেন আলুকে। পাতলা স্লাইস করে আলু কেটে নিন। এবার এই আলুর টুকরো ফ্রিজে রেখে দিন। ঠান্ডা আলুর স্লাইস চোখের নিচে ১০-১৫ মিনিট রাখুন। এটি রক্তনালিকে সংকুচিত করতে সাহায্য করে এবং প্রদাহ কমায়। নিয়মিত এই টোটকা মানলে চোখের নিচের কালি দূর হয়ে যাবে।


ব্রণর সঙ্গে লড়াই করে: আলুর মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা ব্রণ ও ত্বকের অন্যান্য সমস্যা কমাতে সাহায্য করে। আলুর পেস্টের সঙ্গে মধু মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। এই ফেসপ্যাক ১৫-২০ মিনিট ত্বকে রেখে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে, প্রদাহ কমায় এবং ক্ষয় নিরাময় করে। এই ফেসপ্যাক আপনাকে নিখুঁত ত্বক এনে দিতে পারে।

সানবার্ন থেকে মুক্তি দেয়: আলুর মধ্যে এনজাই ও ভিটামিন রয়েছে যা সানবার্ন থেকে মুক্তি দেয় এবং ত্বকের ক্ষত নিরাময়ে সাহায্য করে। যে অংশ রোদে পুড়ে গেছে তার ওপর ঠান্ডা আলুর রস লাগান। আলুর স্লাইসও কিছু রেখে দিতে পারেন। এটি ত্বকের কোষ পুনরুদ্ধার করতে সাহায্য করে। পাশাপাশি ত্বকের প্রদাহ কমায়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads