বাংলাদেশের খবর

আপডেট : ১২ এপ্রিল ২০১৮

আলজেরিয়ায় বিমান দুর্ঘটনায় নিহত ২৫৭


আলজেরিয়ার বুফারিক সামরিক বিমানবন্দরে গতকাল বুধবার সকালে একটি সামরিক বিমান বিধ্বস্তের ঘটনায় ২৫৭ জন নিহত হয়েছে। ইলুশিন টু-৭৬ নামের ওই বিমানটিতে থাকা আরোহীদের মধ্যে সবাই সৈন্য ছিল বলে দেশটির রাষ্ট্রায়ত্ত মিডিয়া সূত্রে জানা যায়। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে আল জাজিরা জানায়, নিহতদের মধ্যে ২৪৭ জন সৈন্য এবং ১০ জন ক্রু সদস্য।

এন্নাহার টেলিভিশন আলজেরিয়ার ক্ষমতাসীন পার্টির সাধারণ সম্পাদক জামেল অলুদের বরাত দিয়ে জানায়, দুর্ঘটনায় নিহতদের মধ্যে ২৬ জন পশ্চিম সাহারার বিচ্ছিন্নতাবাদী পলিসারিও ফ্রন্টের সদস্য ছিলেন। সাহারার ওই এলাকাকে দীর্ঘদিন ধরেই মরক্কো নিজেদের ভূমি হিসেবে দাবি জানিয়ে আসছে। বিমানটি আলজেরিয়ার পশ্চিমের শহর বেচারের দিকে যাচ্ছিল। রাজধানী আলজিয়ার্স থেকে ৩০ কিলোমিটার দূরে বুফারিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কয়েক মিনিটের মাথায় বিমানটিতে যান্ত্রিক গোলযোগ শুরু হয়। এখন পর্যন্ত বিমান দুর্ঘটনার কারণ জানা যায়নি।

আলজেরিয়ার সেনা সূত্রে জানা যায়, সেনাপ্রধান জেনারেল গাইদ সালাহ ঘটনাস্থলে পৌঁছেছেন এবং অবিলম্বে বিমান দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।

দেশটির সিভিল প্রোটেকশন এজেন্সির মুখপাত্র ফারুক আচৌর জানান, ‘দুর্ঘটনাস্থলে ৩০০ উদ্ধারকর্মী পৌঁছেছে। তারা পুড়তে থাকা বিমান থেকে ক্ষতবিক্ষত কিছু লাশ উদ্ধার করতে পেরেছে। আপাতত বোঝা যাচ্ছে, বিমানটির ফিউজিল্যাজ থেকেই আগুনের সূত্রপাত হয়েছিল। বিমান থেকে কোনো জীবিত উদ্ধারের সম্ভাবনা নেই বললেই চলে।’

ইলুশিন টু-৭৬ বিমানটি ১৯৭০ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নে নির্মিত হয়েছিল। শুরুতে যাত্রীবাহী বিমান হিসেবে ব্যবহার করা হলেও পরে সামরিক কাজেও ব্যবহার করা হয়। বিশেষত বৈরী পরিস্থিতিতে অবতরণের জন্য এই বিমানটি উপযোগী ছিল বলে জানা যায়।

দেশটিতে ২০০৩ সালে আরো এক মর্মান্তিক বিমান দুর্ঘটনা ঘটেছিল। ওই দুর্ঘটনায় ১০২ জন আরোহী মারা যায়। তামানরাসেসট থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই বিমানটি বিধ্বস্ত হয়ে গিয়েছিল। এ ছাড়া ২০১৪ সালে এয়ার আলজেরিয়া জেটলাইনার বুরকিনা ফাঁসো থেকে আলজিয়ার্স আসার সময় মালির মরুভূমিতে বিধ্বস্ত হয়েছিল। ওই দুর্ঘটনায় ১১৬ জন আরোহী নিহত হয়েছিল যাদের মধ্যে ৫৩ জনই ছিল ফরাসি নাগরিক। পরবর্তীতে জানা যায়, ওই বিমানের পাইলটের অসতর্কতার কারণেই বিমানটি দুর্ঘটনায় পড়েছিল। একই বছর জেবেল ফেত্রাস পর্বতে দুর্ঘটনার কবলে সি-১৩০ নামের একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ৭০ জনের অধিক আরোহী নিহত হয়েছিল।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১