বাংলাদেশের খবর

আপডেট : ১৭ এপ্রিল ২০১৮

নিয়োগের দুই দিনেই পেন্সের উপদেষ্টার পদত্যাগ


নিয়োগের মাত্র দুই দিন পরই পদত্যাগ করলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। বর্তমানে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির শীর্ষ উপদেষ্টা জন লার্নারকে গত শুক্রবার পেন্সের বিদেশ নীতি-বিষয়ক উপদেষ্টা নিয়োগ দেওয়া হয়। কিন্তু স্থানীয় সময় গত রোববারই তিনি পদত্যাগের ঘোষণা দেন বলে রয়টার্স জানিয়েছে।

ভাইস প্রেসিডেন্টের দফতর থেকে গত শুক্রবার লার্নারকে পেন্সের বিদেশ নীতি-বিষয়ক উপদেষ্টা নিয়োগের কথা ঘোষণা দেওয়া হয়। অথচ গত রোববার আরেক ঘোষণায় জানানো হয়, লার্নার পদত্যাগ করেছেন। ট্রাম্পের অপছন্দের কারণেই লার্নার পদত্যাগ করলেন বলে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়।

হোয়াইট হাউজের এক কর্মকর্তা বলেন, লার্নারের নিয়োগের পর পরই বিষয়টি নিয়ে পেন্সের সঙ্গে অন্য শীর্ষ কর্মকর্তাদের মত পার্থক্য তৈরি হয়। লার্নারকে একজন ‘নেভার ট্রাম্পার’ বলে মনে করা হয়। ট্রাম্পবিরোধী রিপাবলিকানদের এই নামে ডাকা হয়ে থাকে।

মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিয়স জানায়, ট্রাম্প খবরটি শোনার পর তার চিফ অব স্টাফ জন কেলিকে ওই নিয়োগ বাতিল করার নির্দেশ দেন। একই সঙ্গে পেন্স কেন তাকে বাছাই করেছে নিয়ে প্রশ্ন করারও নির্দেশ দেন ট্রাম্প। হোয়াইট হাউজ কর্মকর্তা বলেন, দ্বন্দ্ব নিরসন ও অভ্যন্তরীণ ঝামেলা মেটাতেই গত রোববার পদত্যাগের ঘোষণা দেন তিনি। ভাইস প্রেসিডেন্ট পেন্সও এটাকে সেরা বিকল্প হিসেবে মনে করেছেন।

লার্নার ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারিতে সিনেটর মার্কো রুবিওকে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে সমর্থন দিয়েছিলেন। তিনি এখন থেকে নিকি হ্যালির উপদেষ্টা হিসেবেই কাজ করবেন বলে জানিয়েছেন হোয়াইট হাউজ কর্মকর্তা।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১