বাংলাদেশের খবর

আপডেট : ১৭ এপ্রিল ২০১৮

ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খানের পদত্যাগ

আরাস্তু খান ফাইল ছবি


দেশের বৃহত্তম বেসরকারি ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের (আইবিবিএল) চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন আরাস্তু খান।  আর ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুরুল ইসলামও পদত্যাগ করেছেন।  মঙ্গলবার ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় তাদের পদত্যাগপত্র গৃহীত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছেন স্বতন্ত্র পরিচালক অধ্যাপক নাজমুল হাসান।  আরাস্তু খানকে মনোনয়ন করা আরমাডা স্পিনিং মিলের পক্ষে নতুন করে পরিচালক হয়েছেন তিনি।

মালিকানা ও ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তনের সময় ২০১৭ সালের ৫ জানুয়ারি সাবেক সচিব আরাস্তু খান ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছিলেন ।  এর আগে তিনি কমার্স ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। তিনি পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য। অতিরিক্ত সচিব থাকাকালে দায়িত্ব পালন করেছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগে। তার আগেও দীর্ঘ দিন অর্থ মন্ত্রণালয়ে ছিলেন তিনি। তিনি আইএফআইসি, কর্মসংস্থান, অগ্রণী ব্যাংকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংকের পরিচালক ছিলেন।

আরাস্তু খান চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর ইসলামী ব্যাংককে চাঙা করার আশা দেখিয়েছিলেন।  তবে প্রথম নয় মাসে আয় কমে গিয়েছিল ব্যাংকটির।

নতুন চেয়ারম্যান নাজমুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইন্সটিটিউটের অনারারি অধ্যাপক।  তিনি ১৯৭৫ সালে ঢাকা ইউনিভার্সিটির প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন। পরে তিনি উন্নয়ন অর্থনীতিতে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি নেন।

১৯৯৩ পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক হওয়া নাজমুল একই সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটিতেও কাজ করতেন। যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটিতে পরামর্শক হিসেবে কাজ করা এই অধ্যাপক সেখানে বিভিন্ন পিএইচডি কমিটিরও সদস্য ছিলেন। ডেনমার্কের রয়্যাল এগ্রিকালাচারাল অ্যান্ড ভেটেরিনারি ইউনিভার্সিটিরও ভিজিটিং প্রফেসর ছিলেন তিনি।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১