বাংলাদেশের খবর

আপডেট : ২০ এপ্রিল ২০১৮

নিখোঁজের ৪০ বছর পর ফেরালো ইউটিউব ভিডিও

নিখোঁজ সাবেক সেনা সদস্য খোমদ্রাম গাম্ভীর সিং (বামে) ছবি : ইন্টারনেট


নিখোঁজের ৪০ বছর পর ইউটিউব ভিডিও'র মাধ্যমে এক ভারতীয়  ফিরে পেলেন তার স্বজনদের।

১৯৭৮ সালে মাত্র ২৬ বছর বয়সে হঠাৎই নিখোঁজ হন খোমদ্রাম গাম্ভীর সিং নামের সাবেক এ সেনা সদস্য।

ভারতের মনিপুর রাজ্যের রাজধানী ইমফলের অধীবাসি খোমদ্রাম সিংকে খুজেঁ পাওয়া যায় হাজার মাইল দূরের শহর মুম্বাইতে। ৬৬ বছর বয়স্ক খোমদ্রাম  সিংকে ইউটিউবে একটি ভিডিও দেখে তাঁকে চিনতে পারেন তারই ভাতিজা ।

ফিরোজ শাকরি নামের একজন ফটোগ্রাফার মুম্বাইয়ের রাস্তায় বিভিন্ন বিষয় নিয়ে ভিডিও করেছিলেন। তিনি অনেক ছবিও তুলেছিলেন। পরে ফটোগ্রাফার তাঁর ভিডিওগুলো ইউটিউবে প্রকাশ করলে তা ভাইরাল হয়।

ভিডিওতে দেখা যায়, পরিবার থেকে নিখোঁজ হওয়া খোমদ্রাম গাম্ভীর সিং পুরোনো দিনের হিন্দি গান গেয়ে রাস্তায় ভিক্ষা করছেন।

ইউটিউবে সেই ভিডিও দেখে তাঁকে চিনতে পারে তার ভাতিজা। পরে তিনি অন্য স্বজনদের জানালে তারা মনিপুরের ইমফল পুলিশের সাথে যোগাযোগ করেন।

স্বজনদের মধ্যে খোমদ্রাম কুলাচন্দ্রা তাঁর ভাই গাম্ভীর সিংয়ের ছবি পুলিশকে দেন। সেই ছবি নিয়ে ইমফলের পুলিশ যোগাযোগ করে মুম্বাইয়ের পুলিশের সাথে। মুম্বাই পুলিশ ওই ছবিকে ভিত্তি করে খোমদ্রাম গাম্ভীর সিংকে খুঁজে বের করে।

পুলিশ পরিদর্শক পন্ডিত ঠাকরে সাংবাদিকদের জানান, "আমরা তাঁকে মুম্বাইয়ের বান্দ্রা এলাকার একটি রেলস্টেশনের বাইরে খুঁজে পাই। তাঁর অবস্থা খুব খারাপ ছিল।"

নিখোঁজ হওয়ার ৪০ বছর পর বৃহস্পতিবার খোমদ্রাম গাম্ভীর সিং পরিবারের কাছে ফিরে যান। তাঁর ভাই খোমদ্রাম কুলাচন্দ্রা বলেন, "আমার এক ভাতিজা যখন আমাকে ভিডিওটি দেখায়, আমি তখন নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না।আমরা তাঁকে ফিরে পাওয়ার সব আশা ছেড়েই দিয়েছিলাম।"

তিনি আরও জানিয়েছেন, তাঁর ভাই খোমদ্রাম গাম্ভীর সিং ভারতের সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি করতেন এবং ১৯৭৮সালে বিয়ে করার এক মাস পরই বাড়ি ছেড়ে নিখোঁজ হন।

অনেক খোঁজাখু‍জিঁর পর স্বজনরা তাঁকে ফিরে পাওয়ার আশাই ছেড়ে দেন।

 


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১