বাংলাদেশের খবর

আপডেট : ০৭ মে ২০১৮

শুরু থেকেই পদ্মা সেতুতে চলবে ট্রেন-গাড়ি

রেলমন্ত্রী মুজিবুল হক রেলভবনে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ছবি - বাংলাদেশের খবর


পদ্মা সেতুতে প্রথম থেকেই রেল ও সড়ক— উভয় রুটে যান চলাচল শুরু হবে। গতকাল রোববার রেল ভবনে পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পের সার্বিক বিষয় নিয়ে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মুজিবুল হক এ কথা জানান।

মন্ত্রী বলেন, পদ্মা সেতুতে একই দিনে চলবে ট্রেন ও গাড়ি। প্রথম দিন ঢাকার কেরানীগঞ্জ থেকে পাটুরিয়া-রাজবাড়ী হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলবে। প্রকল্পের সারসংক্ষেপ শিগগিরই প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। তিনি যেদিন সময় দেবেন ওইদিনই ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হবে। এরপরই শুরু হবে মূল কাজ।

তিনি জানান, ইতোমধ্যে নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর ও ফরিদপুর জেলার ৫৮২ একর ভূমি অধিগ্রহণ সমাপ্ত হয়েছে। ফরিদপুর, নড়াইল, গোপালগঞ্জ ও যশোর জেলায় অবশিষ্ট ১ হাজার ২০৩ একর ভূমি অধিগ্রহণ কার্যক্রম চলমান রয়েছে। এখন পর্যন্ত ২৭১ জন ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে রি-সেটেলমেন্ট অনুদান দেওয়া হয়েছে। মুজিবুল হক বলেন, বর্তমানে ঢাকা থেকে যশোরের দূরত্ব ৩৫৬ দশমিক ৪০ কিলোমিটার। পদ্মা সেতুতে রেলসংযোগ প্রকল্প বাস্তবায়িত হলে এ দূরত্ব হবে ১৭০ দশমিক ৬৭ কিলোমিটার। এ ছাড়া ঢাকা-খুলনার দূরত্ব দাঁড়াবে ১৯১ দশমিক ১৩ কিলোমিটারে। অর্থাৎ এ পথের দূরত্ব কমবে ২১৩ দশমিক ২৭ কিলোমিটার।

মন্ত্রী জানান, প্রকল্পের আওতায় মোট ২১৫ দশমিক ২২ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে। যার মধ্যে প্রায় ২৩ কিলোমিটার হবে উড়াল (এলিভেটেড) পথ। এমনকি কেরানীগঞ্জে রেলওয়ে স্টেশনটিও উড়াল রেলপথে নির্মিত হবে। এই সেকশনে নতুন ট্রেন পরিচালনার জন্য ১০০টি ব্রডগেজ যাত্রীবাহী কোচ সংগ্রহ করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন রেলপথ সচিব মোফাজ্জল হোসেন, প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব জাহিদুল হক প্রমুখ।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১