বাংলাদেশের খবর

আপডেট : ২৪ মে ২০১৮

পুঙ্গি-রি পরিদর্শন করবেন দক্ষিণের সাংবাদিকরা

পুঙ্গি-রি পরিদর্শনের জন্য দক্ষিণ কোরীয় সাংবাদিকদের তালিকা গ্রহণ করেছে উ. কোরিয়া বিবিসি


পুঙ্গি-রি পরমাণু পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের জন্য দক্ষিণ কোরীয় সাংবাদিকদের তালিকা গ্রহণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয়ের বরাতে গতকাল বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়। খবর বিবিসি।

সম্প্রতি উত্তর কোরিয়া ঘোষণা দেয় তারা পুঙ্গি-রি পরমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধ করে দেবে। এ ঘটনা স্বচক্ষে দেখার জন্য বেশ কয়েকটি দেশ থেকে সাংবাদিকদের আমন্ত্রণ জানিয়েছে পিয়ংইয়ং। ঘোষিত পরমাণু কর্মসূচি থেকে সরে আসার বিষয়টি নিশ্চিত করতেই দেশটি এ উদ্যোগ নেয়। কয়েকটি দেশ থেকে সাংবাদিকদের তালিকা গ্রহণ করলেও দক্ষিণ কোরিয়ার সাংবাদিকদের তালিকা নিতে গড়িমসি করে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রতিবাদে দক্ষিণের সাংবাদিকদের বাদ দেওয়ার চিন্তা করা হয়। 

নতুন করে কূটনৈতিক অচলাবস্থার পরও দক্ষিণের সাংবাদিকদের আমন্ত্রণ জানানোর মাধ্যমে পরমাণু অস্ত্র থেকে সরে আসা নিয়ে আগ্রহের বিষয়টি নিশ্চিত করল দেশটি। ইতোমধ্যে পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে অন্যান্য দেশের সাংবাদিকরা উত্তর কোরিয়ার বন্দরনগরী ওনসানে পৌঁছেছে। শুক্রবারের মধ্যে তাদেরকে সেখান থেকে পরমাণু পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া হবে।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে জানায়, আমরা দুটি সংবাদ মাধ্যমের আট প্রতিবেদকের তালিকা পাঠিয়েছি। উত্তর কোরিয়া তা গ্রহণও করেছে। এসব সাংবাদিক কখন উত্তর কোরিয়ার উদ্দেশ্যে রওনা হবে সে বিষয়ে তারা বিস্তারিত কিছু জানায়নি। 


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১