বাংলাদেশের খবর

আপডেট : ২৯ মে ২০১৮

দুই বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

দুই বিসিএসের পরীক্ষার তারিখ ঘোষণা প্রতীকী ছবি


৩৮তম ও ৩৯তম বিসিএসের পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন। সে অনুযায়ী ৩৯তম এমসিকিউ ৩ আগস্ট ও ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা ৮ আগস্ট শুরু হবে।

পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এ তথ্য নিশ্চিত করেন। ৩৭ তম বিসিএসের চুড়ান্ত ফল প্রকাশের কাজও এগিয়ে চলছে বলেন জানান তিনি ।

মোহাম্মদ সাদিক আরো বলেন, ৩৯তম বিসিএসের পরীক্ষা হবে আর ৩ আগস্ট। ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে ৮ আগস্ট থেকে এবং শেষ হবে ১৩ আগস্ট। এ ছাড়া সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে

৩৯তম বিসিএস চিকিৎসক নিয়োগের জন্য বিশেষ বিসিএস। পিএসসি সূত্র জানায়, ৩৯তম বিশেষ বিসিএসের আবেদন কার্যক্রম শুরু হয় গত ১০ এপ্রিল, শেষ হয় ৩০ এপ্রিল। এই পরীক্ষায় ৩৯ হাজার ৯৫৪ জন প্রার্থী আবেদন করেছে বলে জানিয়েছে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নেসারউদ্দিন।
৩৯তম বিসিএসের মাধ্যমে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে। সব মিলে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেওয়া হবে এই বিসিএসে। তকে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারিতে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হবে। ২০০ নম্বরের। এই বিসিএসে লিখিত পরীক্ষা হবে না। যারা কৃতকার্য হবেন তাদের মধ্যে এ ছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এ ছাড়া বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার লিখিত পরীক্ষা হবে। প্রতি প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নম্বর দেওয়া হবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর। লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০। লিখিত পরীক্ষা শুধু ঢাকায় হবে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১