বাংলাদেশের খবর

আপডেট : ০১ জুন ২০১৮

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উত্তর কোরিয়ার কর্মকর্তার বৈঠক

মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন কিম ইয়ং চোল ইন্টারনেট


ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে শীর্ষ বৈঠকের আগে নিউইয়র্কে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন উত্তরের শীর্ষ নেতার ডানহাত খ্যাত জেনারেল কিম ইয়ং চোল। চীনে সফর শেষ করেই পম্পেওর সঙ্গে নৈশভোজে অংশ নেন চোল। খবর বিবিসি ও সিএনএন।

গতকাল বৃহস্পতিবার আবারো তারা দুজন বৈঠকে বসেন। গত ২০ বছরে এই প্রথম উত্তর কোরিয়ার শীর্ষ কোনো কর্মকর্তা যুক্তরাষ্ট্র সফর করছেন। সপ্তাহখানেক আগে ট্রাম্প উত্তর কোরীয় নেতার সঙ্গে ১২ জুনের শীর্ষ বৈঠক বাতিলের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে ওয়াশিংটন ও পিয়ংইয়ং পূর্ব নির্ধারিত সময়েই ওই বৈঠকের জন্য নতুন প্রস্তুতি শুরু করেছে। বৈঠক নিয়ে কথা বলতেই উত্তরের সাবেক গোয়েন্দাপ্রধান চোলের যুক্তরাষ্ট্র সফর করছেন বলে ধারণা করা হচ্ছে।

গত বুধবার সন্ধ্যায় পম্পেও ও জেনারেল কিম আলাদা আলাদাভাবে এসে জাতিসংঘ সদর দফতরের কাছে একটি ভবনে একত্রিত হন। নৈশভোজের পর সেখান থেকে বের হয়ে আমেরিকান বিফ থাকায় খাবার সুস্বাদু ছিল বলে মন্তব্য করেন পম্পেও।  প্রসঙ্গত ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠক ঘিরে দুই কোরিয়ার সীমান্তবর্তী পানমুনজমে গত রোববার থেকে ধারাবাহিক আলোচনা চালাচ্ছেন উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্র মন্ত্রী চোয়ে সন-হুই ও দক্ষিণে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত সুং কিম।

অন্যদিকে জো হাগিনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতার চিফ অব স্টাফ কিম চাং-সনের সঙ্গে শীর্ষ সম্মেলনের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া বৈঠক নিয়ে কথা বলতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার পিয়ংইয়ং গেছেন। ল্যাভরভ গত বুধবার প্রথমবারের মতো ফোনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে কথা বলেন।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১