বাংলাদেশের খবর

আপডেট : ০২ জুন ২০১৮

মাদকবিরোধী অভিযান

‘নজর’ রাখছে জাতিসংঘ

বাংলাদেশের মাদকবিরোধী অভিযানে জাতিসংঘ কড়া নজরদারি করছে প্রতীকী ছবি


বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে বিশ্ব সংস্থা জাতিসংঘ নজর রাখছে বলে এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘের অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি)।

সেইসঙ্গে সংস্থাটি মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্রূতি মেনে চলতে সদস্য দেশগুলোকে আহ্বান জানিয়েছে।

মাদকবিরোধী অভিযান শুরুর পর দুই সপ্তাহে শতাধিক ‘মাদক ব্যবসায়ীর’ মৃত্যু হয়েছে। তবে, অভিযান চালানোর সময় গোলাগুলিতে বা মাদক বিক্রেতাদের অভ্যন্তরীণ কোন্দলে তাদের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

মানবাধিকার কর্মীরা এ ব্যপারে প্রশ্ন তুলে বলেছেন, মাদকের উৎস বন্ধ না করে এভাবে ‘বিচার বহির্ভূত হত্যাকান্ড’ ঘটিয়ে অভিযানের সফলতা আসবে না।

জাতিসংঘের মাদক এবং অপরাধবিরোধী সিংস্থা ইউএনওডিসির মুখপাত্রের বিবৃতিতে বলা হয়, ‘মাদক নিয়ন্ত্রণ বিষয়ক তিনটি আন্তর্জাতিক কনভেনশন ও বিশ্বে মাদক সমস্যা নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনের ফলাফলের সঙ্গে সঙ্গতিপূর্ণ ভারসাম্য এবং মানবাধিকারভিত্তিক মাদক নিয়ন্ত্রণে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানায় ইউএনওডিসি।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘আমরা আন্তর্জাতিক মান ও রীতিনীতির সঙ্গে সঙ্গতি রেখে সঠিক আইনি নিরাপত্তার মাধ্যমে যাতে অপরাধীদের বিচারের আওতায় আনা যায়, সেজন্য সব দেশকে সহায়তা দিতে এবং তাদেরকে তথ্যপ্রমাণভিত্তিক সুরক্ষা, চিকিৎসা, পুনর্বাসন এবং পুন:প্রতিষ্ঠায় সহায়তা দিতে প্রস্তুত।’

 


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১