বাংলাদেশের খবর

আপডেট : ০৬ জুন ২০১৮

গুয়েতেমালায় অগ্ন্যুৎপাতে মৃত বেড়ে ৬৯

গুয়েতেমালার এল রোদেও গ্রামে উত্তপ্ত লাভায় তলিয়ে যাওয়া এক পুলিশ ইন্টারনেট


গুয়েতেমালায় গত রোববার ফুয়েগো আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৯ হয়েছে। এ ঘটনায় ৪৬ জন আহত হয়েছেন। দেশটির জাতীয় দুর্যোগ সংস্থা কনরেড এ তথ্য জানিয়েছে বলে আলজাজিরা জানিয়েছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, আগ্নেয়গিরিটি রাজধানী গুয়েতেমালা সিটি থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। এ ঘটনায় প্রায় দুই হাজার মানুষকে আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে। এ ছাড়া ৩ হাজার ২০০ জনের বেশি মানুষকে ওই এলাকা ত্যাগ করতে বলা হয়েছে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার পক্ষ থেকে বলা হয়, আগ্নেয়গিরির একটি লাভা স্রোত এল রডিও গ্রামে গিয়ে পৌঁছে। এতে ঘরবাড়ি ধ্বংস হয়। মানুষ পুড়ে মারা যায়। ধ্বংসস্তূপ থেকে মৃতদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, গত সোমবার সকালে নতুন করে উিগরণ শুরু হয়। আরো অনেক মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তবে দ্বিতীয়বার উিগরণের ঘটনায় নতুন করে লোকজন মারা গেছে কি না তা স্পষ্ট নয়। নতুনভাবে উিগরণ শুরু হওয়ায় উদ্ধার কাজ ব্যাহত হয়।

এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত তাপে অনেকের চেহারা বিকৃত হয়ে গেছে বলে পরিচয় শনাক্ত করা যাচ্ছে না। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বলছে, ছাই ও পাথর উিগরণের ফলে দেশটির বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়। এ ঘটনায় আকাশের ১০ কিলোমিটার এলাকাজুড়ে ছাই ছড়িয়ে পড়ে। দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনার তথ্য অনুযায়ী, ১২ হাজার ৩৪৬ ফুট উচ্চতা থেকে এ উিগরণ ঘটে। চলতি বছর এটি দ্বিতীয় অগ্ন্যুৎপাতের ঘটনা।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১