বাংলাদেশের খবর

আপডেট : ১৮ জুন ২০১৮

জাপানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৩

জাপানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে ৩ জন নিহত সংগৃহীত ছবি


জাপানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ওসাকায় শক্তিশালী ভূমিকম্পে নয় বছর বয়সী এক শিশুসহ অন্তত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে কয়েক ডজন। তাছাড়াও অনেকেই নিখোঁজ থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে।

সোমবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে হওয়া এ ভূমিকম্পে ওসাকার কাছাকাছি শিগা, কিয়েতো, নারা অঞ্চলও কেঁপে ওঠে। এ সময় ভূমিকম্পে অনুভূত হওয়া বেশ কয়েকটি পরাঘাতও আশপাশের অঞ্চলে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ১ বলে জানিয়েছেন জাপানের আবহাওয়া দফতর। কিন্তু মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে কম্পনের মাত্রা ৬ এর নিচে ছিল।

শক্তিশালী এ ভূমিকম্পে অসংখ্য বাড়ির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানাগেছে। ট্রেন ও বিমান যোগাযোগ ব্যবস্থা বন্ধ রাখা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছুটি ঘোষণা করা হয়েছে।

ভূমিকম্পে রাস্তাঘাটের পাশাপাশি বেশ কিছু ভবনও ধসে পড়েছে। ফায়ার সার্ভিস ও সেনাবাহিনীর সদস্যরা উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

ভূমিকম্পের সময় তাকাৎসুকির একটি সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে ৯ বছর বয়সী এক শিশুর ওপর দেয়াল ধসে পড়লে তাৎক্ষণিকভাবে তার মৃত্যু হয়। ওসাকায় ৮০ বছর বয়সী এক বৃদ্ধও দেয়ালচাপা পড়ে মারা গেছেন বলে জানিয়েছে জাপানি সংবাদমাধ্যম এনএইচকে।

এর আগে ২০১৬ সালের মার্চে জাপানের কুমামতো শহরে শক্তিশালী ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১