বাংলাদেশের খবর

আপডেট : ০২ জুলাই ২০১৮

ভারতে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়াশুনার সুযোগ

ব্রেইনওয়্যার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সংগৃহীত ছবি


কলকাতা থেকে প্রতিনিধি


কলকাতাসহ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়াশুনার সুযোগ বেড়েছে। গত কয়েক বছর ধরে কলকাতায় বেশ কয়েকটি নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে বাড়ছে বাংলাদেশি ছাত্র-ছাত্রীর সংখ্যা।

কলকাতার এ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রতি বছর জুন-জুলাইয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হয়। সে কারণেই কলকাতার এই সব বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলো নানাভাবে বাংলাদেশের ছাত্র ছাত্রীদের দৃষ্টি আকর্ষণ করতে বিভিন্ন মেলা, সেমিনার ও সিম্ফুজিয়ামের আয়োজন করে।

বাংলাদেশের তরুণদের কাছে বাহিরে উচ্চশিক্ষা একটা স্বপ্ন। ভারতে পড়াশোনা করে কেউ কেউ দেশ-বিদেশে গবেষণা, শিক্ষকতাসহ অন্যান্য পেশায় যুক্ত আছেন। কেউ এখনো অধ্যায়নরত। তাঁদের মধ্যে একজন অনন্যা রহমান। মফস্বল শহর ভেড়ামারা থেকে ভারতে পড়তে এসেছেন তিনি। ব্রেইনওয়ার ইউনিভার্সিটি, কলকাতা, ইমপ্যাক্ট সেন্টারের অধীনে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিজিডি ডিপ্লোমা ইন গ্রাফিক্স ডিজাইন কোর্স সদ্য শেষ করলেন। এখন বিএ ইন মাল্টিমিডিয়া এন্ড ওয়েভ এ ভর্তি হয়েছেন। এই স্নাতক এখন কলকাতাতে বিভিন্ন ডিজাইনিং ফার্মে ইন্টার্ন ও ফ্রিল্যান্সিং করছেন। তিনি বলেন, পড়াশোনার জন্য অনেক ক্ষেত্রে বাংলাদেশের চেয়ে ভারত এগিয়ে। এখানে শিক্ষা প্রতিষ্ঠানের মান সন্তোষজনক। তা ছাড়া বাংলাদেশে ইচ্ছে মাফিক সাবজেক্টে পড়ালেখার সুযোগ কম। সে কারণেই এখানে পড়তে এসেছি।

অন্যদিকে রাংগামাটির ছেলে জয়তু চাকমা এ বছরই রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে দৃশ্যকলা অনুষদের চিত্রকলা বিভাগ থেকে মাস্টার্স শেষ করেছেন। তিনি আইসিসিআর এর আওতায় পড়তে এসেছেন। তিনি বলেন, পার্শবর্তী দেশ এবং আন্তর্জাতিক একটা ডিগ্রী ও অন্যান্য সুযোগ থাকার কারণে পড়তে আসা।
পশ্চিমবঙ্গের সরকারি বিশ্ববিদ্যালয়সহ নানা প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির তথ্য স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইটে পাওয়া যাবে। পাশাপাশি ভারতীয় হাইকমিশন বাংলাদেশ এর সকল উপ-হাইকমিশন থেকে তথ্য নেওয়া যাবে।

ভর্তির বিভিন্ন তথ্য www.hcidhaka.gov.in এই ওয়েবসাইটেও পাওয়া যাবে। তা ছাড়াও এই সময়টাকে মাথায় রেখে বিভিন্ন শিক্ষামেলার আয়োজন করা হয় বাংলাদেশে। সেখানে পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। পশ্চিমবঙ্গের ইউজিসি অনুমোদিত বিশ্ববিদ্যালয় তার মধ্যে উল্লেখযোগ্য।

এ প্রসঙ্গে ব্রেইনওয়্যার বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার মহুয়া পাল বলেন, ব্রেইনওয়্যারের গ্র্যাজুয়েশান কোর্স ছাড়াও বিভিন্ন সার্টিফিকেট কোর্সে প্রায় আট শত বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করছে। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ স্কলারশিপসহ টিউশান ফি ছাড়ের ব্যবস্থারও রয়েছে। ব্রেইনওয়্যারের নিজস্ব ক্যাম্পাসে ব্যাচেলরর অফ কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং, বি বি এ, বি ফার্ম, এম কম ব্যাঙ্কিং এন্ড ফিনান্সিয়াল একাউন্টিং, এম এ ইন মাল্টিমিডিয়া এন্ড ওয়েভ ডেভেলেভমেন্টসহ ইঞ্জিনিয়ারিং এর সকল বিভাগে ভর্তির কার্যকম চলছে বলে তিনি জানান। www.brainwareuniversity.ac. এই ওয়েভ সাইটে গেলে ভর্তির পুরো তথ্য জানা যাবে।

পশ্চিমবঙ্গ এর উল্লেখযোগ্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম হচ্ছে- টেকনো ইন্ডিয়া, আইইএম ও ব্রেইনওয়্যার ইউনিভার্সিটি। ইউজিসি এপ্রুভ না থাকায় অনেক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পর চাকরি পেতে অসুবিধা হয়। তাই ভালো করে খোঁজ নিয়ে ভর্তি হওয়ার কথা বলেন শিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তা।

পড়াশুনার মান ও উপযুক্ত পরিবেশের কারণে বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহ বাড়ছের ভারতে পড়াশোনার। ভাষাগত দিক থেকে সমস্যা না থাকাটাও একটা বড় কারণ। সেমিস্টার এবং স্কীম স্কলারশিপের কারনে খরচটাও কমে আসে। তাতে শিক্ষার্থীদের জন্য সুবিধা হয়। অন্য দেশের মত কাজ করার সুযোগ না থাকলেও বিভিন্ন ফ্রিল্যান্সিং পেশা এবং নিজস্ব বিশ্ববিদ্যালয়ের হয়ে কাজ করার সুবিধাও দেওয়া হয়। পরবর্তীতে ভারতের কোনো প্রতিষ্ঠানে কাজ করলে ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করা যায়।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১