বাংলাদেশের খবর

আপডেট : ০৯ জুলাই ২০১৮

‘এই অনুরোধ গুন্ডাদের মতো হলে বিশ্বটাই গুন্ডা’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ছবি : ইন্টারনেট


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী উত্তর কোরিয়ার অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছেন, পারমাণবিক নিরস্ত্রীকরণের এই অনুরোধ যদি গুন্ডাদের মতো হয়, তাহলে পুরো বিশ্বই গুন্ডা। এর আগে গত শনিবার এই ইস্যুতে যুক্তরাষ্ট্রের ‘মানসিকতা গুন্ডাদের মতো’ বলে অভিযোগ করেছিলেন উত্তর কোরিয়ার এক শীর্ষ কর্মকর্তা। সিএনএনের খবর।

গতকাল রোববার উত্তর কোরিয়ার বক্তেব্যের পরিপ্রেক্ষিতে পম্পেও আরো বলেন, পরবর্তী পদক্ষেপের বিষয়ে বিস্তারিত ও বাস্তব আলোচনা এগিয়েছে। পুরোপুরি পারমাণবিক নিরস্ত্রীকরণের অগ্রগতি নিয়ে আলোচনা চলবে। প্রাথমিক আলোচনা ফলপ্রসূ হওয়ায় অনেক মানুষই নেতিবাচক মন্তব্য করছে। এ মুহূর্তে যদি আমরা সেই দিকে মনোযোগ দিই তাহলে পুরো বিষয়টি ভেস্তে যাবে। তিনি স্পষ্ট করে বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিশ্রুতি বাস্তবায়নে আমি দৃঢ়প্রতিজ্ঞ। আমি মনে করি চেয়ারম্যান কিম জং উনও তার প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষ্যে দৃঢ় থাকবে।

এর আগে গত শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ এর প্রতিবেদনে বলা হয়, দেশটির এক শীর্ষ কর্মকর্তা অভিযোগ করেন, পারমাণবিক নিরস্ত্রীকরণে যুক্তরাষ্ট্রের মানসিকতা গুন্ডাদের মতো। পারমাণবিক অস্ত্র নির্মূলে একতরফা চাপ প্রয়োগ করে যুক্তরাষ্ট্র ট্রাম্প-কিম শীর্ষ বৈঠকের উদ্দীপনার বিরুদ্ধে চলে গেছে। তিনি বলেন, বিনিময়ে আমরাও কিছু নেব এটি চিন্তা করে যুক্তরাষ্ট্র গঠনমূলক একটি প্রস্তাব নিয়ে আসবে এমন প্রত্যাশা করেছিলাম আমরা। কিন্তু দেশটি শুধু একতরফা দাবি নিয়ে এসেছে। তাদের গুন্ডার মতো মানসিকতার প্রতিফলন ঘটেছে যে দাবিগুলোতে, উত্তর কোরিয়া তা বাধ্যের মতো মেনে নেবে, এমন ধারণা করলে যুক্তরাষ্ট্র মারাত্মক ভুল করবে।

উত্তর কোরিয়ার ওই কর্মকর্তার এসব মন্তব্যের মাত্র কয়েক ঘণ্টা আগে পম্পেও জানিয়েছিলেন, তার দুদিনের পিয়ংইয়ং সফরে অগ্রগতি হয়েছে। সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে ট্রাম্পের বৈঠকের পর প্রথমবারের মতো উত্তর কোরিয়া গিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১