বাংলাদেশের খবর

আপডেট : ০২ আগস্ট ২০১৮

তিন রুশ সাংবাদিককে হত্যা

তিন রিপোর্টার হলেন ওরহান ডিজহেমাল, অ্যালেক্সান্ডার রাস্তোরগুয়েভ ও কিরিল রাদচেনকো ছবি : ইন্টারনেট


সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে (সিএআর) তিন রুশ সাংবাদিককে হত্যা করেছে আততায়ীরা। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংবাদ সংস্থাগুলো এ খবর নিশ্চিত করেছে। অজ্ঞাত হামলাকারীদের অতর্কিত হামলায় তারা নিহত হন। খবর আলজাজিরা ও নিউইয়র্ক টাইমস।

রুশ অনলাইন নিউজ সংস্থা ইনভেস্টিগেশন কন্ট্রোল সেন্টার গত  মঙ্গলবার এক ফেসবুক পোস্টে বলেছে, ওই তিন রিপোর্টার হলেন ওরহান ডিজহেমাল, অ্যালেক্সান্ডার রাস্তোরগুয়েভ ও কিরিল রাদচেনকো। তাদের একটি দায়িত্ব দিয়ে সেখানে পাঠানো হয়েছিল।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে তিন সাংবাদিক নিহতের বিষয়টি নিশ্চিত করেছে। তাদের মরদেহ বাঙ্গুইয়ে আনা হয়েছে। যদিও দুর্ভাগ্যজনকভাবে সাংবাদিকদের উপস্থিতি সম্পর্কে সেখানকার রুশ দূতাবাসকে জানানো হয়নি। সেখানে কী ঘটেছিল তা জানতে রুশ দূতাবাস স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কাজ করছে।

এ বিষয়ে সিবুত শহরের মেয়র হেনরি দেপেলে বলেন, গত সোমবার রাত ১০টার দিকে ওই সাংবাদিকদের হত্যা করা হয়। তবে তাদের গাড়িচালক বেঁচে ফিরেছেন। চালক জানায়, সিবুত থেকে প্রায় ২৩ কিলোমিটার দূরে থাকার সময় জঙ্গলের মধ্যে লুকিয়ে থাকা সশস্ত্র লোকজন বের হয়ে তাদের গাড়ি লক্ষ্য করে গুলি শুরু করে। এতে ঘটনাস্থলেই ওই তিন সাংবাদিক নিহত হন। ইনভেস্টিগেশন কন্ট্রোল সেন্টার জানিয়েছে, ওই সাংবাদিকরা গত শুক্রবার সেদেশে যান। রোববার সন্ধ্যায় তাদের সঙ্গে সর্বশেষ যোগাযোগ হয়। 

ইনভেস্টিগেশন কন্ট্রোল সেন্টারের মালিক রুশ ধনকুবের মিখাইল খোদোরকোভস্কি বলেন, তারা আমার একটি প্রকল্পে সহযোগিতার জন্য কাজ করছিলেন। তারা রাশিয়ায় বেসরকারি ভাড়াটে সৈনিক বিশেষ করে ওয়াগনার গ্রুপের সদস্যদের বিষয়ে তদন্ত করছিল। রুশ প্রেসিডেন্ট কট্টর সমালোচক হিসেবে পরিচিত খোদোরকোভস্কি ওয়েবসাইটে আরো বলেন, শুধু ডকুমেন্টারির তথ্য জোগাড় নয়, তারা পুরো বিষয়টি সম্পর্কে বিস্তাড়িত জানতে চেয়েছিল।

উল্লেখ্য, খোদোরকোভস্কি গত বছরের নভেম্বরে রাশিয়ায় দুর্নীতির বিরুদ্ধে তদন্তের ক্ষেত্রে অর্থায়ন শুরু করেন। এরপর থেকে দোসিয়ার সেন্টার একের পর এক দুর্নীতির খবর ফাঁস করতে থাকে। ফ্রান্সের সাবেক উপনিবেশ সিএআর বিশ্বের দরিদ্রতম দেশগুলোর একটি। ২০১৩ সাল থেকে দেশটি রাজনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। রাজনৈতিক সঙ্কট সংঘাতে রূপ নেওয়ায় সেখানে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের ১২ হাজার সেনা মোতায়েন রয়েছে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১