বাংলাদেশের খবর

আপডেট : ০২ আগস্ট ২০১৮

গ্ল্যাক্সোস্মিথক্লাইন খুলে দেওয়ার দাবি

বহুজাতিক ওষুধ কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের কারখানা খুলে দেওয়ার দাবি জানিয়েছে কারখানাটির এমপ্লয়িজ ইউনিয়ন ছবি: সংরক্ষিত


বহুজাতিক ওষুধ কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের কারখানা খুলে দেওয়ার দাবি জানিয়েছে কারখানাটির এমপ্লয়িজ ইউনিয়ন। গতকাল সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে শ্রমিক-কর্মচারীরা মানববন্ধন ও সংবাদ সম্মেলন করে তারা এমন দাবি জানান। মানববন্ধন চলাকালে কারখানা খুলে দেওয়ার দাবিতে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড প্রদর্শন করে বিক্ষোভ করেন চাকরি হারানো শ্রমিকরা।

সংবাদ সম্মেলনে এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আজম বলেন, সদ্য বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক পাকিস্তানি নাগরিক হওয়ায় লাভজনক ও মানসম্পন্ন ওষুধ প্রস্তুতকারী কারখানাটি বন্ধের নীলনকশা চূড়ান্ত করে যান। এর ফলে এক হাজার স্থায়ী ও ৩ শতাধিক অস্থায়ী শ্রমিকের জীবন হুমকির মুখে পড়েছে। ১ হাজার ৩০০ মানুষকে পথে বসিয়ে এভাবে কারখানা বন্ধের সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না। আমরা কোনো ক্ষতিপূরণ চাই না। কারখানা চালুর উদ্যোগ চাই। এ কারখানাটি চালুর দ্রুত উদ্যোগ নিতে হবে।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি তপন দত্ত বলেন, কয়েক বছরে প্রয়োজনীয় মেশিনারি আমদানি করে, অবকাঠামো সংস্কার করে, বজ্র নিরোধক প্রকল্প নিয়ে কারখানাটিকে লোকসানি প্রতিষ্ঠান দেখানোর অপচেষ্টা হয়েছে। কিন্তু কারখানাটি তবু লাভজনক ছিল। গ্ল্যাক্সো বন্ধ করার অর্থ হচ্ছে এদেশের মানুষকে মানসম্পন্ন ওষুধ সুলভে পাওয়ার পথ বন্ধ করে দেওয়া।

শ্রমিক নেতা সফর আলী বলেন, বাংলাদেশের আইন না মেনেই কারখানাটি বন্ধ করা হয়েছে। এটি ষড়যন্ত্র। এ ষড়যন্ত্র রুখতে হবে। শ্রমিকদের শান্তিপূর্ণ উপায়ে আন্দোলনের সুফল না এলে আমাদের রাজপথে নামা ছাড়া উপায় থাকবে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি মো. ইলিয়াছ, সহসভাপতি মো. কামাল উদ্দিন, সহসাধারণ সম্পাদক মো. ইব্রাহিম প্রমুখ।

 


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১