বাংলাদেশের খবর

আপডেট : ০৭ আগস্ট ২০১৮

শিক্ষার্থীদের আন্দোলনে ২৭ মামলা, গ্রেফতার ১১

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন সংরক্ষিত ছবি


নিরাপদ সড়কসহ ৯ দফা দাবিতে আট দিন ধরে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে গাড়ি ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগে মোট ২৭টি মামলা হয়েছে। গত রোববার বিকাল পর্যন্ত এসব মামলা হয় বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (ক্রাইম) মো. মুনতাসিরুল ইসলাম। মামলাগুলোতে এ পর্যন্ত ১১ জনকে গ্রেফতার করা হয়েছে।

গতকাল সোমবার মুনতাসিরুল ইসলাম বলেন, ‘মামলা ও গ্রেফতারের সংখ্যা বাড়তে পারে।’ তবে খোঁজ নিয়ে এ পর্যন্ত ২৪টি মামলার কথা জানা গেছে। এর মধ্যে পুলিশের মিরপুর ও উত্তরা বিভাগে তিনটি করে, ওয়ারী বিভাগে দুটি, রমনা ও মতিঝিল বিভাগে ছয়টি করে মামলা হয়েছে। এ ছাড়া শাহবাগ, তেজগাঁও, লালবাগ ও গুলশান বিভাগে মামলা হয়েছে একটি করে।

মামলাগুলোতে আসামি কারা জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘ছোট ছোট শিক্ষার্থীরা তো আর গাড়ি ভাঙচুর, মারামারি করেনি। এখানে তৃতীয়পক্ষ ঢুকে ভাঙচুর ও মারামারিসহ পুলিশের ওপর হামলা করেছে। সুতরাং ওইভাবে তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনা হবে।’

গত ২৯ জুলাই বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের পর ক্ষুব্ধ ছাত্রছাত্রীরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখান। ভাঙচুর করা হয় বেশকিছু গাড়ি। এরপর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। এর মধ্যেই গত শনি ও রোববার ঢাকার ধানমন্ডিতে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটে।

গত রোববার শাহবাগে গাড়ি ভাঙচুরের ঘটনায় একটি মামলা এবং ছয়জনকে আটক করা হয়েছে। শাহবাগের ওসি আবুল হাসান বলেছেন, আটকদের স্বজনদের খবর দেওয়া হয়েছে। স্বজনরা এলেই তাদের ছেড়ে দেওয়া হবে। তবে মামলায় আসামির সংখ্যা জানাননি ওসি।

গত শনিবার জিগাতলায় মারামারির ঘটনায় মামলা হয়েছে কি না জানতে চাইলে রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার বলেন, আওয়ামী লীগ কার্যালয় ও বিজিবি গেইট ভাঙচুরের ঘটনায় মামলা হবে। তিনি জানান, শনি ও রোববার ধানমন্ডি এলাকায় সংঘর্ষের সময় বেশ কয়েকজন স্কুলপড়ুয়া শিক্ষার্থীকে পুলিশ রাস্তা থেকে আটক করে নিরাপদ হেফাজতে রাখে। পরে তাদের বাবা-মাকে ডেকে তাদের অভিভাবকের হাতে বুঝিয়ে দেওয়া হয়। আন্দোলনে যুক্ত বিশ্ববিদ্যালয়পড়ুয়া বা প্রাপ্তবয়স্ক কতজনকে আটক বা গ্রেফতার করা হয়েছে- এ বিষয়ে জানতে চাইলে পুলিশের এই উপকমিশনার বলেন, এ বিষয়ে সঠিক তথ্য তার কাছে নেই।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১