বাংলাদেশের খবর

আপডেট : ১০ আগস্ট ২০১৮

মুমিনুল বীরত্বে ‘এ’ দলের বড় জয়

প্রতিশ্রুতিশীল ব্যাটসম্যান মুমিনুল হকের ইনিংসটাই গড়ে দিল ব্যবধান সংরক্ষিত ছবি


দারুণ প্রতিশ্রুতিশীল ব্যাটসম্যান মুমিনুল হকের ইনিংসটাই গড়ে দিল ব্যবধান। ডাবলিনে তার খেলা ১৮২ রানের ইনিংসে চতুর্থ আনঅফিসিয়াল ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দল পেয়েছে ৮৪ রানের বড় জয়। যাতে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ। বুধবার মুমিনুলের রেকর্ড গড়া সেঞ্চুরির ওপর ভর করে বাংলাদেশ ‘এ’ দল নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে করে ৩৮৫ রান। জবাবে ৪৬.১ ওভারে আইরিশ ‘এ’ দল অলআউট হয় ৩০১ রানে।

স্বাগতিকদের হয়ে সেঞ্চুরি করেছেন বালবারনি। আইরিশ অধিনায়ক ১১১ বলে করেন ১০৬ রান। আর ৫৩ রানের ইনিংস এসেছে সিমি সিংয়ের ব্যাট থেকে। বাংলাদেশের হয়ে বল হাতে দারুণ দিন পার করেছেন ফজলে মাহমুদ (৩/৪৭), খালেদ আহমেদ (৩/৭৩), মোহাম্মদ সাইফউদ্দিন (২/৩৫) ও শফিউল ইসলাম (২/৫৩)।

সীমিত ওভারের ক্রিকেটে ফিরতে আয়ারল্যান্ড সফরটি মুমিনুলের জন্য ছিল প্রমাণের মঞ্চ। এর চেয়ে ভালো প্রমাণ হয়তো আর হয় না! ডাবলিনে ৫০ ওভারের ম্যাচে খেললেন তিনি রেকর্ড গড়া ইনিংস। ‘এ’ দলের হয়ে বাঁ হাতি এই ব্যাটসম্যান করেন ১৮২ রান।

আয়ার‌ল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে ৫ ম্যাচের আনঅফিসিয়াল ওয়ানডে সিরিজ খেলতে মুমিনুলকে অধিনায়ক করে পাঠিয়েছে বিসিবি। প্রথম দুই ম্যাচে ইনিংসগুলো বড় করতে না পারলেও চতুর্থ ম্যাচে বিস্ফোরক ব্যাটিংয়ে একটুর জন্য পাননি ডাবল সেঞ্চুরি। অবশ্য ১৮২ রানের ইনিংস খেলে লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের বাইরে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটা নিজের করে নিয়েছেন তিনি। অধিনায়কের রান উৎসবে বাংলাদেশ ‘এ’ দল নির্ধারিত ৫০ ওভারে স্কোরে জমা করে ৪ উইকেটে ৩৮৫ রান।

চতুর্থ ম্যাচে মুমিনুল ছন্দে ফিরলেন দাপট দেখিয়ে। ৮১ বলে সেঞ্চুরি পূরণ করে থামেননি, ১৫০ ছাড়িয়ে হাঁটছিলেন ডাবলের পথে। কিন্তু দুর্ভাগ্যজনক রান আউটে পূর্ণতা পায়নি তা। প্যাভিলিয়নে ফেরার আগে মুমিনুল ১৩৩ বলে ২৫ চার ও ৩ ছক্কায় সাজান ১৮২ রানের ইনিংসটি।

টস জিতে আগে ব্যাট করতে নামা বাংলাদেশ শুরুতেই হারায় ওপেনার মিজানুর রহমানকে। দলীয় ৬ রানে প্রথম উইকেট হারানো বাংলাদেশ দ্বিতীয় উইকেট জুটিতে পায় ২১০ রান। জাকির হাসান ৯৩ বলে ৭ চার ও ২ ছক্কায় ৭৯ রান করে আউট হন। জাকির ফিরে যাওয়ার পর মোহাম্মদ মিঠুনকে নিয়ে মুমিনুল গড়েন ১১২ রানের গুরুত্বপূর্ণ জুটি। এই জুটির ওপর ভর দিয়ে বাংলাদেশ পেয়েছে ৩৮৫ রানের সংগ্রহ। মিঠুন ৫১ বলে ১৪ চার ও ২ ছক্কায় অপরাজিত থাকেন ৮৬ রানে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১