বাংলাদেশের খবর

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৮

অপরাজিত চ্যাম্পিয়ন কিশোরীরা

গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পর উল্লাসে মেতে ওঠে কিশোরী ফুটবলাররা ছবি : বাংলাদেশের খবর


শক্তিশালী ভিয়েতনামকে ২-০ গোলে উড়িয়ে দিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই পরের রাউন্ড নিশ্চিত করেছেন বাংলাদেশের কিশোরীরা। গতকাল কমলাপুরে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে বেলা সাড়ে ৩টায় শুরু হওয়া ম্যাচে প্রতিপক্ষকে কোনো পাত্তাই দেননি মারিয়া, আঁখি, তহুরারা। শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য ধরে রেখে ম্যাচ জিতে নেন তারা।

চার ম্যাচে ১২ পয়েন্ট বাংলাদেশের। প্রতিপক্ষের জালে ২৭ বার বল পাঠানোর বিপরীতে একটি গোলও হজম করতে হয়নি গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের। অন্যদিকে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ ভিয়েতনাম। আগামী বছর ২৩ ফেব্রুয়ারি থেকে থাইল্যান্ডে শুরু হতে যাওয়া দ্বিতীয় রাউন্ড খেলতে যাবে বাংলাদেশ।

গতকাল বল মাঠে গড়ানোর পর থেকেই ভিয়েতনামের বিরুদ্ধে আক্রমণাত্মক খেলতে শুরু করে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচের ৫ মিনিটেই লিড নেওয়ার সুযোগও এসেছিল। কিন্তু রিতুর আড়াআড়ি শটটি সাইডবার ঘেঁষে বাইরে চলে গেলে সে যাত্রায় গোলের দেখা পাওয়া হয়নি। একের পর এক আক্রমণ করে ভিয়েতনামকে কোণঠাসা করে ফেলেছিল স্বাগতিকরা। কিন্তু গোলের দেখা পাওয়া হচ্ছিল না। ম্যাচের ৩৭ মিনিটে অবশ্য প্রতিপক্ষ দলটির শক্ত প্রাচীরে চিড় ধরিয়েছিলেন গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। কিন্তু শামসুন্নাহার জুনিয়রের দেওয়া সেই গোলটি অফসাইড কল করে বাতিল করে দেন অস্ট্রেলিয়ান রেফারি ক্যাথরিন। খানিক সময়ের জন্য হতাশার কালো মেঘে ঢেকে গিয়েছিল লাল-সবুজ শিবির। সেই মেঘ দূর করতে বেশি সময় নেননি মারিয়া-আঁখিরা। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে গোল করে সবাইকে উৎসবে মাতিয়ে তুলেন তহুরা খাতুন। ভিয়েতনামের গোলরক্ষক থি ওয়ান তহুরার নেওয়া শটটি গ্রিপে নিতে ব্যর্থ হলে সামনে দাঁড়ানো শামসুন্নাহার জুনিয়র সামনের দিকে ঠেলে দেন বল। দৌড়ে এসে তহুরা খাতুন নিচু হেডে বল জালে জড়ান। উৎসবে মেতে ওঠেন মাঠে ছুটে আসা হাজার তিনেক সমর্থক (১-০)।

দ্বিতীয়ার্ধেও আক্রমণের সেই ধারা অব্যাহত রাখে স্বাগতিকরা। তহুরার হাত ধরে গোলও পেয়ে গিয়েছিল লাল-সবুজ জার্সিধারীরা। কিন্তু এবারো অফসাইড কল করে গোল বাতিল করে দেন রেফারি ক্যাথরিন। কোচ গোলাম রব্বানী ছোটন প্রতিবাদও জানান। কিন্তু কোনো লাভ হয়নি। গোল বাতিলের পর যেন আরো ভয়ঙ্কর হয়ে ওঠে মারিয়া মান্ডার দল। প্রতিপক্ষের ডিফেন্স চুরমার করে দিয়ে ম্যাচের ৬৩ মিনিটে স্কোরলাইন ২-০তে নিয়ে যান আঁখি খাতুন। কর্নার থেকে উড়ে আসা বল শামসুন্নাহার জুনিয়র শট নিলে সাইডবারে লেগে ফিরে আসে। ফিরতি বলে আঁখি শট নিলে প্রথমে গোলরক্ষক ফিরিয়ে দেন। ফিরতি বলে আবারো জোরালো শটে নিশানা ভেদ করেন বাংলাদেশ দলের এ ডিফেন্ডার (২-০)। ম্যাচ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে আরো একবার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছিলেন তহুরা খাতুন। এবারের গোলটিও বাতিল হয়ে যায় অফসাইডের কারণে।

তিনটি গোল অফসাইড কল করে বাতিল করায় হতাশ কোচ ছোটন, ‘একটি গোলও অফসাইড ছিল না। আর এগুলো নিয়ে কোনো অভিযোগ দিলে কাজ হয় না। গত সাত-আট বছরে আমার অনেক অভিজ্ঞতা হয়েছে। অভিযোগ দিলে এএফসি বলে রেফারিরা সঠিক সিদ্ধান্তই নেয়। তাই এসব বিষয়ে কোনো অভিযোগ দিতে চাই না।’ শিষ্যদের পারফরম্যান্সে সন্তুষ্ট কোচ বলেন, ‘মেয়েরা অনেক কষ্ট করেছে। শুরু থেকেই আজ অ্যাটাকিং ছিল। ভিয়েতনামকে এক মুহূর্তের জন্যও সুযোগ দেয়নি আমার দল। আমি দলের পারফরম্যান্সে খুব খুশি।’ দুটি গোল বাতিল করলেও হতাশ নন স্কোরার তহুরা খাতুন, ‘আমার গোল বাতিল করেছে তাতে মোটেও খারাপ লাগছে না। কারণ দল জিতেছে।’ দলের আরেক গোলদাতা আঁখি খাতুন বলেন, ‘দলের এমন জয়ে আনন্দটা ভাষায় প্রকাশ করার মতো নয়। খুব ভালো লাগছে গোল করতে পারায়।’


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১