বাংলাদেশের খবর

আপডেট : ১২ নভেম্বর ২০১৮

শ্রদ্ধায়-স্মরণে পালিত হলো প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবার্ষিকী


শ্রদ্ধায়-স্মরণে গতকাল রোববার পালিত হলো প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শততম বার্ষিকী। ১৯১৮ সালের ১১ নভেম্বর ‘আরমিসটিস’ (সংঘাতের অবসান) নামে এক চুক্তির মাধ্যমে শেষ হয়েছিল প্রথম বিশ্বযুদ্ধ। নানা আয়োজনে দিনটি স্মরণ করেন বিশ্ব নেতারা। খবর বিবিসি সিএনএন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানসহ ৭০ বিশ্বনেতার সঙ্গে প্যারিসের পিস ফোরামে অংশ নেন। প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষে মহড়ার আয়োজন করেছে মিত্র শক্তির অন্যতম সার্বিয়া। বুলগেরিয়ার হামলায় একশো বছর আগে কসোভোয় প্রাণ হারান ৩০ হাজার সার্বিয়ান সেনা। শতবর্ষ আগে যে স্থানে চুক্তি হয়েছিল সেখানে যান জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। সেখানে রাখা বইয়ে স্বাক্ষর করে দিনটি স্মরণ করেন তারা। 

উত্তর ফ্রান্সের গণকবরে ফুল দিয়ে যুদ্ধে নিহতদের স্মরণ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সামরিক মহড়া ও বিমান থেকে পপি ফুল ছড়িয়ে দিনটি উদযাপন করেছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। নিহত ব্রিটিশ সেনাদের প্রতি শ্রদ্ধা জানান রানি দ্বিতীয় এলিজাবেথসহ রাজ পরিবারের সদস্যরা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুদ্ধে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্বজুড়ে শান্তির আহ্বান জানান। 

১৯১৪ সালে দুই ভাগে বিভক্ত হয়ে যুদ্ধে জাড়িয়ে পড়ে গোটা বিশ্ব। একপক্ষে অটোম্যান সাম্রাজ্য, অস্ট্রিয়া-হাঙ্গেরি, জার্মানি ও বুলগেরিয়া। অপরপক্ষে, মিত্রশক্তি হিসেবে ছিল সার্বিয়া, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, জাপান, ইতালি, রুমানিয়া ও যুক্তরাষ্ট্র। দ্য গ্রেট ওয়্যার নামে এ লড়াইয়ে প্রাণ হারায় প্রায় দুই কোটি মানুষ। নিহতদের প্রায় এক কোটি বেসামরিক নাগরিক।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১