বাংলাদেশের খবর

আপডেট : ২৩ নভেম্বর ২০১৮

অভিষেকেই রেকর্ড নাঈমের


অভিষেক ম্যাচেই অসাধারণ পারফর্মেন্সে দারুন রেকর্ড গড়লেন নাঈম হাসান। একে একে পাঁচ উইকেট নিয়ে গড়ে ফেললেন দুর্দান্ত একটা কীর্তি। টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সে (১৭ বছর ৩৫৬ দিন) অভিষেক ম্যাচে নিয়ে নিলেন পাঁচ উইকেট।

টেস্ট ইতিহাসেই তার চেয়ে কম বয়সে আর কারও টেস্ট অভিষেকে ৫ উইকেট নেওয়ার কীর্তি নেই। ভেঙে দিয়েছেন প্যাট কামিন্সের রেকর্ড।

নিজের শহর এই চট্টগ্রামেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডাক পেলেন টেস্ট দলে, শেষ পর্যন্ত অভিষেকও হয়ে গেল। কাল ব্যাট হাতে নিজের সামর্থ্যের জানান দিয়েছিলেন। আজ বল হাতে তো বিশ্বরেকর্ডই করলেন। টেস্টের দ্বিতীয় দিনে একে একে ফেরালেন সুনীল আমব্রিস, রোস্টন চেজ, দেবেন্দ্র বিষু, কেমার রোচ আর জোমেল ওয়ারিকানকে।

বিপজ্জনক হতে থাকা রস্টন চেজকে আউট করে পেয়েছিলেন নিজের প্রথম উইকেট। পরে আউট করেছেন সুনীল আমব্রিসকে। তবে নাঈম ভয়ংকর হয়েছেন চা বিরতির পর এসে। এক প্রান্ত থেকে বল করে একে একে তুলে নিয়েছেন দেব্রন্দ্র বিশু, কেমার রোচ ও জোমেল ওয়ারিকানকে। ১৭ বছর ৩৫৫ দিনে টেস্ট অভিষেকে ৫ উইকেট নিলেন। টেস্ট ইতিহাসে এর চেয়ে কম বয়সে অভিষেকে ৫ উইকেট নেননি। এর আগে রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্সের, সেটি তিনি নিয়েছিলেন ১৮ বছর ১৯৩ দিনে। সব মিলে নাঈম বাংলাদেশের সপ্তম বোলার হিসেবে টেস্ট অভিষেকে অন্তত পাঁচ উইকেট নিলেন।

এর আগে বাংলাদেশের হয়ে অভিষেকে পাঁচ উইকেট নিয়েছিলেন সাত জন। ২০০০ সালে ভারতের বিপক্ষে নাঈমুর রহমান দুর্জয়, ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মাঞ্জারুল ইসলাম রানা, ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাহমুদুল্লাহ রিয়াদ, ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইলিয়াস সানী, ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সোহাগ গাজী, ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাইজুল ইসলাম। সবশেষ এই তালিকায় যুক্ত হলেন নাঈম হাসান।

ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত ১৫৩ জন অভিষেকে পাঁচ উইকেট নিয়েছেন।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১